(দিনাজপুর২৪.কম) তিন দিনব্যাপী আই-জেনের আঞ্চলিক প্রতিযোগিতা ও আবাসিক ক্যাম্প রংপুরে আজ শেষ হয়েছে। রংপুরের দর্শনা মোড় এলাকার ব্র্যাক লার্নিং সেন্টারে এ রংপুর অঞ্চলের আট জেলার সেরা আট স্কুলের মধ্যে ঠাকুরগাঁও সরকারি বালক উ”চ বিদ্যালয় সেরা স্কুল হিসেবে বিজয়ী হয়েছে। বিজয়ী দল এরপর অংশ নিবে ফাইনাল রাউন্ডে যেখানে থাকবে সারা দেশ থেকে আসা অন্যান্য দলগুলো। বিজয়ী ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় দলের পাঁচ শিক্ষার্থী হলো, ইমামুন নূর, শফিউর রহমান, সৌগত দেবনাথ, রিফাদুজ্জামান রিফাদ ও সাহেদ হোসেন।  শনিবার প্রতিটি স্কুল তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরি করে তা উপস্থাপন করে। এসময় বিচারকের দায়িত্ব পালন করেছেন শরীফ চৌধুরী, তিতাস আহমেদ ও মতিউর রহমান। পুরো অনষ্ঠান প্রাণবন্ত উপস্থাপনা করেন বিবর্ধন রায়।  এছাড়াও গত তিন দিনের এই আবাসিক ক্যাম্পে শিক্ষার্থীদের নিয়ে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে কর্মশালা হয়েছে। এর মধ্যে ওয়েবসাইট ডেভেলপিং ডিজাইনিং, টিম ও লিডারশিপ এবং পারফরমেন্স ইমপ্রুভমেন্ট বিল্ডিং গেম, কমিউনিকেশন স্কিল ডেভেলপমেন্টসহ কয়েকটি গেম নিয়ে প্রতিযোগিতা ছিল।     অংশগ্রহণকারী স্কুলগুলো হলো, রংপুরের দ্য মিলেনিয়াম স্টার্স, পঞ্চগড়ের বিপি সরকারি উ”চবিদ্যালয়, ঠাকুরগাঁও সরকারি বালক উ”চবিদ্যালয়, নীলফামারী সরকারি বালিকা উ”চবিদ্যালয়, কুড়িগ্রাম বালিকা উ”চবিদ্যালয়, লালমনিরহাটের ফাকল পুলিশ লাইলস স্কুল, দিনাজপুর জিলা স্কুল ও গাইবান্ধা সরকারি বালক উ”চবিদ্যালয়।

গ্রামীণফোন ও প্রথম আলোর উদ্যোগে আই-জেন ২০১৫ আয়োজনে সহযোগিতা করছে শিক্ষা মন্ত্রণালয়। সহযোগী হিসেবে আরও আছে অ্যালপেনলিবে, মাইক্রোসফট, অপেরা মিনি, এখানেই ডট কম, মিউচিয়াল ট্রাস্ট ব্যাংক, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, উরি ব্যাংক, রেডিও ফুর্তি ও চ্যানেল আই।
আই-জেনের প্রথম পর্যায় এর আগে অনুষ্ঠিত হয়েছে সারা দেশের দুই হাজার স্কুলে। এতে অংশ নিয়েছে ৮ লাখ ৭০ হাজার শিক্ষার্থী। এর মধ্য থেকে জেলা পর্যায়ে অংশ নিয়েছে এক হাজার স্কুলের স্কুল দল। জেলা পর্যায়ে প্রতি জেলা থেকে একটি দল নিয়ে আই-জেনের আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতা রংপুরে শেষ হলো।