(দিনাজপুর২৪.কম) মুক্তিযোদ্ধাদের তালিকা জানতে এখন আর মন্ত্রণালয়ে যাওয়ার প্রয়োজন হবে না। বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যে কেউ মুক্তিযোদ্ধাদের তথ্য দেখতে পারবেন। মুক্তিযোদ্ধাদের সকল তথ্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.molwa.gov.bd) পাওয়া যাচ্ছে। ওয়েবসাইটে মোট ২৫টি বিভাগে এসব তথ্য সন্নিবেশ করা হয়েছে।

বিভাগগুলো হলো:
মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা, প্রধানমন্ত্রী প্রতিস্বাক্ষরিত মুক্তিযোদ্ধাদের তালিকা, বেসামরিক গেজেট, সাময়িক সনদ, শহীদ বেসামরিক গেজেট, সশস্ত্র বাহিনী শহীদ গেজেট, শহীদ বিজিবি গেজেট, শহীদ পুলিশ গেজেট, যুদ্ধাহত গেজেট, খেতাবপ্রাপ্ত গেজেট, মুজিবনগর গেজেট, বিসিএস ধারণাগত জৈষ্ঠতাপ্রাপ্ত কর্মকর্তা গেজেট, বিসিএস গেজেট, সেনাবাহিনী গেজেট, বিমানবাহিনী গেজেট, নৌবাহিনী গেজেট, নৌ-কমান্ডো গেজেট, বিজিবি গেজেট, পুলিশবাহিনী গেজেট, আনসার বাহিনী গেজেট, স্বাধীন বাংলা বেতার শব্দ সৈনিক গেজেট, বীরঙ্গনা গেজেট, স্বাধীন বাংলা ফুটবল দল গেজেট, ন্যাপ কমিউনিস্ট পার্টি ছাত্র ইউনিয়ন বিশেষ গেরিলা বাহিনী গেজেট ও লাল মুক্তিবার্তা।

যেভাবে দেখবেন:
প্রথমে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.molwa.gov.bd) গিয়ে ‘মুক্তিযোদ্ধা অনুসন্ধান’ পেজে যেতে হবে। এজন আপনাকে হোমপেজের ‘মন্ত্রণালয়ে সংরক্ষিত তালিকাভুক্ত মুক্তিযোদ্ধা’ অপশন থেকে যেকোনো একটি বিভাগ বেছে নিতে হবে।

ওয়েবসাইটে মোট ২৫টি বিভাগ দেওয়া আছে। ‘তালিকা নির্বাচন করুন’ অপশন থেকে গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের বিভাগ নির্বাচন করুন, তারপর ব্যক্তির ক্ষেত্রে গেজেট নম্বর লিখুন (এটি অবশ্যই ইংরেজিতে লিখতে হবে) অথবা নিজ নাম ও পিতার নাম লিখুন এবং নিজ জেলা সনাক্তক্রমে “অনুসন্ধান”-বাটনে ক্লিক করুন। তবে সনদ নম্বর লেখার প্রয়োজন নেই।

আর উপজেলার সকল মুক্তিযোদ্ধার নাম জানতে চাইলে নিজ জেলা ও উপজেলা নির্বাচন করে ‘অনুসন্ধান’ বাটনে ক্লিক করুন।
প্রিন্ট করতে চাইলে ‘প্রিন্ট’ বাটনে ক্লিক করুন। মুক্তিযোদ্ধার দলিলও প্রিন্ট করতে পারবেন। -ডেস্ক