(দিনাজপুর২৪.কম) প্রথমে ব্যাট করে ১৯০ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল ভারত। একজনের ঘাড়ে চড়েই সেই চ্যালেঞ্জ টপকে গেছে অস্ট্রেলিয়া। গ্লেন ম্যাক্সওয়েলের বিধ্বংসী সেঞ্চুরিতে স্বাগতিকদের ৭ উইকেটে হারিয়েছে সফরকারীরা। দুর্দান্ত জয়ে ২ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ ২-০তে জিতে নিল অজিরা। ভারতের মাটিতে এটিই তাদের প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়।

খানিক পর বেহেরেনডর্ফের বলে মার্কাস স্টয়নিসের দুর্দান্ত ক্যাচে পরিণত হন ধাওয়ান। এর রেশ না কাটতেই ডার্সি শর্টের বলে রিচার্ডসনের দারুণ ক্যাচ হয়ে ফেরেন রিশভ পন্ত। পরে ক্রিজে আসেন বিরাট কোহলি। শুরুতে টাইমিং করতে পারছিলেন না তিনিও। তবে সময় গড়ানোর সঙ্গে খোলস ছেড়ে বেরিয়ে আসেন ভারতীয় অধিনায়ক। আরেক পাশে কোপান প্রথম ম্যাচে ধীর ব্যাটিংয়ের জন্য সমালোচিত হওয়া মহেন্দ্র সিং ধোনি। সমানতালে দুজনই ছোটান স্ট্রোকের ফুলঝুরি। তাতে উল্কার গতিতে ছোটে ভারত।

শেষ ওভারে প্যাট কামিন্সের শিকার বনেন ধোনি। সাজঘরের পথ ধরার আগে ৩টি করে চার-ছক্কায় ২৩ বলে ৪০ রানের মারকাটারি ইনিংস খেলেন তিনি। এতে ভাঙে কোহলির সঙ্গে তার ৫০ বলে ১০০ রানের জুটি। তবে শেষ পর্যন্ত তোপ দাগিয়েছেন ভারতীয় অধিনায়ক। ৩৮ বলে ২ চারের বিপরীতে ৬ ছক্কায় হার না মানা ৭২ রানের বিস্ফোরক ইনিংস খেলেন তিনি।

বোলিংয়েও দারুণ শুরু করে ভারত। দ্রুত স্টয়নিসকে তুলে নেন সিদ্ধার্থ কাউল। সেই জের না কাটতেই ফিঞ্চকে ফিরিয়ে দেন বিজয় শংকর। গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ে সেই ধাক্কা কাটিয়ে ওঠেন ডার্সি শর্ট। তাতে এগোতে থাকে অস্ট্রেলিয়া। তবে হঠাৎই থেমে যান শর্ট। ২৮ বলে ৬ চারে ৪০ রানের টর্নেডো ইনিংস খেলে ফেরেন তিনি। পরে পিটার হ্যান্ডসকম্বকে নিয়ে জুটি গড়ে তোলেন ম্যাক্সওয়েল। শেষ পর্যন্ত তাকে থামাতে পারেনি ভারত। ক্রিকেটীয় শটের পাশাপাশি উদ্ভাবনী সব শট খেলে ছুটেন অপ্রতিরোধ্য গতিতে। স্রেফ প্রান্ত বদলে তাকে সঙ্গ দিয়ে গেছেন হ্যান্ডসকম্ব।

৫২ বলে ৯৯ রানের অবিচ্ছিন্ন ম্যাচ উইনিং জুটি গড়েন তারা। তাতে হ্যান্ডসকমের অবদান ১৮ বলে মাত্র ২০। অস্ট্রেলিয়া ম্যাচ জেতে শেষ ওভারে। সেই সঙ্গে সিরিজও। শেষ ওভারেও টানা ২ ছয় ও চারে জয় নিয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন ম্যাক্সওয়েল। মাত্র ৫৫ বলে ৭ চারের বিপরীতে ৯ ছক্কায় ১১৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি।

এ নিয়ে মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনটি তিন অংক ছোঁয়া ইনিংস খেললেন পিঞ্চ হিটার। চারটি সেঞ্চুরি নিয়ে তার ওপরে রোহিত শর্মা। ক্রিকেটের সংক্ষিপ্ত সংষ্করণের ইতিহাসে সেরা ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন ম্যাক্সওয়েল। সিরিজেরসেরাও হয়েছেন তিনি।-ডেস্ক