1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. self@unliwalk.biz : brandymcguinness :
  5. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  6. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  7. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  8. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  9. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  10. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  11. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  12. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  13. news@dinajpur24.com : nalam :
  14. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  15. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  16. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  17. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  18. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  19. jcsuave@yahoo.com : vaniabarkley :
সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ১১:৪৯ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

মোদি গ্রেফতার, স্বস্তিতে ভারত সরকার

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯
  • ০ বার পঠিত

-নরেন্দ্র মোদি ও নীরব মোদি – ছবি : সংগৃহীত

(দিনাজপুর২৪.কম) সামনেই ভারতের লোকসভা নির্বাচন। ইতোমধ্যেই তফসিল ঘোষণা হয়ে গেছে। এমনি সময় বড় ধরনের স্বস্তির ব্যাপার ঘটেছে নরেন্দ্র মোদি সরকারের জন্য। ভারতের হিরে ব্যবসায়ী নীরব মোদি লন্ডনে গ্রেফতার হয়েছেন। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি) থেকে নেয়া ঋণের টাকা শোধ না করার অভিযোগেই তাকে গ্রেফতার করা হয়। লন্ডন মেট্রোপলিটন পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ‘ভারতীয় কর্তৃপক্ষের হয়ে ১৯ মার্চ লন্ডনের হোবর্ন থেকে গ্রেফতার করা হয়েছে ৪৮ বছরের নীরবকে।’

গত বছরের জুলাইতেই নীরবের প্রত্যর্পণ চেয়ে ব্রিটেনকে অনুরোধ করেছিল ভারত। সেই অনুরোধ ওয়েস্টমিনস্টারের আদালতে পাঠিয়ে দেন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। তার পরেই তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয় এবং তাকে গ্রেফতার করা হয়।

তবে কোন জায়গা থেকে তাকে গ্রেফতার করা হল তা জানায়নি ব্রিটেন পুলিশ। এর পাশাপাশি কবে নীরব মোদিকে দেশে ফেরানো যাবে, তা নিয়ে সংশয় থাকছেই। কারণ নীরব মোদি আপাতত লন্ডন জেলেই থাকছে। জামিনের আবেদন খারিজ হয়ে যাওয়ায় তাকে ২৯ মার্চ পর্যন্ত সেখানে থাকতে হবে বলে জানিয়েছে স্থানীয় আদালত। এর পর শুরু হতে পারে প্রত্যর্পণ মামলার শুনানি।

কয়েকদিন আগেই লন্ডনের একটি আদালত নীরব মোদির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। আর্থিক তসরুপ সংক্রান্ত মামলায় নীরব মোদিকে ভারতে প্রত্যর্পণ করার জন্য লন্ডনের আদালতে আবেদন করেছিল ভারতীয় কর্তৃপক্ষ। ওই প্রতারক ব্যবসায়ীকে দেশে ফেরাতে জোর তৎপরতা শুরু করেছিল সিবিআই-ও। সিবিআই-এর আবেদনের ভিত্তিতে ইন্টারপোলও নীরব মোদির বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছিল। সব মিলিয়ে জোর তৎপরতাই শুরু করা হয় নীরব মোদিকে গ্রেফতারের জন্য।

আটচল্লিশ বছর বয়সি এই ভারতীয় ব্যবসায়ীর বিরুদ্ধে পিএনবি-র থেকে নেয়া তেরো হাজার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে।

ভারতের সরকারবিরোধী দলগুলো দাবি করছিল, নীরব মোদিকে দেশ ছেড়ে পালাতে সাহায্য করেছিল মোদি সরকারই। অবশ্য আগে থেকেই বিজেপি দাবি করে আসছিল পিএনবি ব্যাংকের এই দুর্নীতি তাদের সময় হয়নি, হয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের সময়েই।

আরো পড়ুন : বিস্ফোরণে উড়িয়ে দেয়া হয়েছে মোদির বাংলো
নয়া দিগন্ত অনলাইন, ০৮ মার্চ ২০১৯, ১৯:২৫

ভারতে ডায়নামাইট বিস্ফোরণ ঘটিয়ে মুহূর্তেই ধ্বংস্তূপে পরিণত করে ফেলা হয়েছে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত কোটিপতি নীরব মোদির বাংলোটিকে। এই মোদি অবশ্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কোনো আত্মীয় নন।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, মহারাষ্ট্রের আলিবাগের সমুদ্রের পাড়ে নীরব মোদির বিলাসবহুল বাংলোটির আনুমানিক মূল্য প্রায় ১০০ কোটি টাকা। প্রচুর পরিমাণ বিস্ফোরক ব্যবহার করে শুক্রবার বেলা ১১.১৫টা নাগাদ এ বাড়িটি ধ্বংস করে ফেলা হয়।

কর্তৃপক্ষ আরো জানায়, ৩৩,০০০ বর্গফুট ব্যাপ্তির ওই বাংলোটি নির্মাণ করা হয়েছিল সিআরজেড বিধি এবং রাজ্যের বিধি লঙ্ঘন করেই। ২৫ জানুয়ারি বুলডোজারসহ অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার করে এ স্থাপনাটি উচ্ছেদের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে, বাংলোটির ফাউন্ডেশন এত শক্তিশালী ছিল যে, তা সরাতেই কর্তৃপক্ষের কয়েক মাস সময় লেগে যায়। পরে প্রক্রিয়াটি দ্রুততর করার জন্য, তারা ডিনামাইটের নিয়ন্ত্রিত বিস্ফোরণের মাধ্যমে বিল্ডিংটি ভাঙার সিদ্ধান্ত নেন।

রায়গড় জেলার কালেক্টর বিজয় সূর্যবংশী বলেন, ডিনামাইট ব্যবহার করার পর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ওই বাড়ি। বিস্ফোরকগুলো বসানোর জন্য বাংলোটির পুরু কংক্রিটের থামগুলোতে গর্ত করা হয়। তারপর ডিনামাইট বিশেষজ্ঞরা সেখানে শতাধিক ডিনামাইট স্টিক স্থাপন করেন। এরপর অনেক দূর থেকেই সেটিতে বিস্ফোরণ ঘটানো হয়। এ সময় সেখানে বেশ কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়।

২০০৯-১০ সালে বাংলোটি আংশিকভাবে গ্রাউন্ড-প্লাস-এক অর্থাৎ একতলা হিসেবেই নির্মিত হয়েছিল এবং এতে বেশ কয়েকটি শয়নকক্ষ ছাড়াও একটি ড্রাইভওয়ে, উচ্চ ধাতব বেড়া এবং একটি বিশাল নিরাপত্তা গেট ছিল। এতে একটি সুইমিং পুল, স্লাইড ও ব্যয়বহুল জিনিসপত্র রয়েছে।

মুম্বাই থেকে ৯০ কিলোমিটারেরও বেশি দূরত্বে কিহিম সমুদ্র সৈকতে অবস্থিত এই বাংলো। সেখানকার অন্য ৫৮টি বাড়ির সাথে এটিকেও পরিবেশগত বিধিনিষেধের আওতায় অবৈধ ঘোষণা করা হয়েছিল। ইতোমধ্যে সেখানে ১০টি বাংলো ভাঙা হয়েছে। নীরব মোদির এ বাংলোর পর আরো কয়েক ডজন স্থাপনা কর্তৃপক্ষের ভাঙার তালিকায় রয়েছে।

রায়গড়ের সমুদ্র সৈকতে বেআইনিভাবে বানানো বাংলো, হোটেল ও রিসোর্টগুলোর মধ্যে যেগুলো জোয়ার ভাটার সীমার বিধি না মেনেই বানানো হয়েছে, সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে ২০০৯ সালে অলাভজনক সংস্থা শাম্বুরাজ যুব ক্রান্তির দায়ের করা জনস্বার্থ মামলায় মুম্বাই হাইকোর্ট এ আদেশ দিয়েছিলেন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৩ হাজার কোটি টাকার দুর্নীতিতে জড়িত নীরব মোদি, তার কাকা মেহুল চকসিসহ আরো কয়েকজন। নীরব মোদির এ স্থাপনাটি অবশ্য সরাসরি সে দুর্নীতির সাথে যুক্ত নয়। কিন্তু বিধিসম্মতভাবে তৈরি না করায় এটি এ পরিণতির শিকার হয়। নীরব প্রথমে বাংলোটি না ভাঙার জন্য হাইকোর্টের শরণাপন্নও হয়েছিলেন। কিন্তু পরে মূল্যবান সামগ্রীগুলি সরিয়ে নেয়ার পরে পর জেলা প্রশাসনের কাছে ওই বাংলো হস্তান্তর করা হয়। -ডেস্ক

নীরব মোদি তার এ সম্পত্তির দাম ১৩ কোটি টাকা বলে উল্লেখ করলেও, স্থানীয় বাজারমূল্যে এর দাম একশত কোটিরর বেশি বলে জানা গেছে।  সূত্র : খালিজ টাইমস ও এনডি টিভি

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর