(দিনাজপুর২৪.কম) মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে এ বছর এমবিবিএস ও বিডিএস কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০ বহাল রাখা হয়েছে। বেসরকারি মেডিকেল কলেজ মালিকদের চাপের মুখে ভর্তি পরীক্ষায় পাস নম্বর কমানোর বিষয়ে সরকার আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া কথা বলেছিল। তবে চিকিৎসকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ), চিকিৎসকদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) এবং বিশেষজ্ঞদের বিরোধীতার মুখে ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০ শেষ পর্যন্ত বহাল  রাখা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (ভারপ্রাপ্ত) ও পরিচালক  (চিকিৎসা ও শিক্ষা) অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান দিনাজপুর২৪.কমকে বলেন, ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করতে সভা হয়েছে। তবে পাস নম্বরের বিষয়ে কোন সভা আহ্বান করা হয়নি। ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০ বহাল আছে।
বেসরকারি মেডিকেল কলেজ মালিকদের সঙ্গে কোন আলোচনা না করেই পাস নম্বর ৪০ বহাল রেখে ভর্তির বিজ্ঞপ্ত জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর এবং  গত শিক্ষাবর্ষের কোন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করলে তাদের মোট নম্বর থেকে ৫ নম্বর কাটা যাবে। এছাড়া এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ১০০ নম্বর এবং ভর্তি পরীক্ষায় ১০০ নম্বর মিলে মোট ১২০ নম্বর পাওয়া শিক্ষার্থীরা মেডিকেলে ভর্তির সুযোগ পাবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
ভর্তি পরীক্ষা আগামী ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য প্রিপেইড টেলিটক মোবাইলের মাধ্যমে ৭৫০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদন ১৯ আগস্ট সকাল ১০ টায় শুরু হয়েছে। চলবে ১ সেপ্টেম্বর পর্যন্ত। অনলাইনে টাকা জমা দেওয়ার শেষ তারিখ ২ সেপ্টেম্বর। ১৪ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে। এছাড়া ভর্তি পরীক্ষার জন্য আবেদনের নিয়মাবলী স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে বিস্তারিত দেওয়া আছে।
এমসিকিউ পদ্ধতিতে এক ঘণ্টার পরীক্ষার মাধ্যমে ১২৮টি সরকারি ও বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হবে। ৩১টি সরকারি মেডিকেল কলেজে ৩ হাজার ২৬২ জন এবং ৯টি ডেন্টাল কলেজে ৫৩২ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। এছাড়া ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৯৫০ জন এবং ২৪টি ডেন্টাল কলেজে ১ হাজার ৮৩২ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।(ডেস্ক)