(দিনাজপুর২৪.কম)  ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জাড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন (সাকা) কাদের চৌধুরীর বিরুদ্ধে২৩টি ঘটনায় অভিযোগ গঠন করা হয়েছিল। এগুলো হচ্ছে-

অভিযোগ- ১
অরবিন্দ সরকার, মতিলাল সরকারসহ ৭ জনকে ১৯৭১ সালের ৪ এপ্রিল অপহরণ করে নির্যাতন ও গণহত্যার অভিযোগ। তাদেরকে রাউজান উপজেলার মধ্য গহিরা গ্রাম থেকে অপহরণ করে চট্টগ্রাম শহরের কোতয়ালী থানা এলাকায় সালাউদ্দিন কাদের চৌধুরীর বাড়ি ‘গুডস হিলে’ নিয়ে নির্যাতন করে পরে হত্যা করা হয়। এ ঘটনায় তার বিরুদ্ধে ৯টি আলাদা অভিযোগ উপস্থাপন করা হয়েছে।

অভিযোগ- ২
রাউজান এলাকার মধ্য গহিরায় হিন্দুপাড়ায় গণহত্যা। এ ঘটনায় ১৯৭১ সালের ১৩ এপ্রিল মধ্য গহিরা গ্রামের পঞ্চবালা, জয়ন্ত কুমারসহ নাম না জানা বেশক’জনকে গণহত্যার অভিযোগ। এ ঘটনায় তার বিরুদ্ধে ৩টি আলাদা অভিযোগ রয়েছে।

অভিযোগ- ৩
১৯৭১ সালের ১৩ এপ্রিল রাউজান এলাকায় কুন্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নতুন চন্দ্র সিংহকে প্রার্থনারত অবস্থায় গুলি করে হত্যার অভিযোগ রয়েছে সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে।

অভিযোগ- ৪
১৯৭১ সালের ১৩ এপ্রিল রাউজানের জগৎমল্লপাড়ায় গণহত্যার অভিযোগ। এ ঘটনায় তেজেন্দ্র লাল, অশোক চৌধুরীসহ ৩২ জনকে গণহত্যা এবং আরো ৩ জনকে নির্যাতন করার অভিযোগে তার বিরুদ্ধে চারটি আলাদা অভিযোগ রয়েছে।

অভিযোগ- ৫
৫ ১৯৭১ সালের ১৩ এপ্রিল রাউজান এলাকায় বণিকপাড়ার সুলতানপুর গণহত্যা। এ ঘটনায় সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে নেপাল চন্দ্র ধর, মনিন্দ্র চন্দ্র ধরসহ চারজনকে হত্যা এবং ১ জনকে নির্যাতনের অভিযোগ রয়েছে। এ ঘটনায় তার বিরুদ্ধে আলাদা চারটি অভিযোগ উপস্থাপন করা হয়েছে।

অভিযোগ- ৬
১৯৭১ সালের ১৩ এপ্রিল রাউজানের ঊনসত্তরপাড়া গণহত্যা। এ ঘটনায় ৭০ জনকে হত্যা করা হয়। যার মধ্যে ৫০ জনের পরিচয় জানা গেলেও ২০ জনের পরিচয় পাওয়া যায়নি। গণহত্যার শিকারদের মধ্যে রয়েছেন- চন্দ্র কুমার পাল, গোপাল মালী, সন্তোষমালী, বলরাম মালী। এ ঘটনায় তার বিরুদ্ধে আলাদা ৩টি অভিযোগ উপস্থাপন করা হয়েছে।

অভিযোগ- ৭
১৯৭১ সালের ১৪ এপ্রিল রাউজান পৌরসভা এলাকায় সতীশ চন্দ্র পালিতকে হত্যা। এ ঘটনায় তার বিরুদ্ধে ২টি আলাদা অভিযোগ রয়েছে।

অভিযোগ- ৮
১৯৭১ সালের ১৭ এপ্রিল চট্টগ্রামের হাটহাজারী এলাকায় আওয়ামী লীগ নেতা শেখ মুজাফফর ও তার পুত্র শেখ আলমগীরকে হত্যা। সালাউদ্দিন কাদের চৌধুরীর নেতৃত্বে ও সহযোগিতায় হাটহাজারীর তিনরাস্তার মোড় এলাকা থেকে তাদেরকে ধরে নিয়ে হাটহাজারী বাসস্ট্যান্ড সংলগ্ন আর্মি ক্যাম্পে নিয়ে তাদের হত্যা করা হয়।

অভিযোগ- ৯
১৯৭১ সালের এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলাধীন বদুরখিল এলাকায় বণিকপাড়ায় শান্তিদেবকে হত্যা। এ ঘটনায় তার বিরুদ্ধে ৩টি আলাদা অভিযোগ রয়েছে।

অভিযোগ- ১০
১৯৭১ সালের ১৩ এপ্রিল রাউজানের ডাবুরা গ্রামের মানিক ধরের বাড়ি লুটপাটের অভিযোগ।

অভিযোগ- ১১
১৯৭১ সালের ২০ এপ্রিল চট্টগ্রামের বোয়ালখালীর শাকপুরা গ্রামে গণহত্যা। এ ঘটনায় ফয়েজ আহমেদ, জালাল আহমেদ, হাবিলদার সেকান্দার আলী, অরবিন্দ ধরসহ ৭৬ জনকে শাকপুরা প্রাইমারী স্কুলের নিকটবর্তী জঙ্গল ও ধানক্ষেতে নিয়ে তাদের হত্যা করা হয়। এ ঘটনায় তার বিরুদ্ধে আলাদা ৩টি অভিযোগ রয়েছে।

অভিযোগ- ১২
১৯৭১ সালের মে মাসে জগৎমল্লপাড়ায় গণহত্যা। এ ঘটনায় বিজয়কৃষ্ণ চৌধুরী, বিভূতী ভূষণ চৌধুরী, ধীরেন্দ্র লাল চৌধুরীসহ ৩৫ জনকে জগৎমল্লপাড়ার ডাবুরা খালের পাড়ে হত্যা করা হয়।

অভিযোগ- ১৩
১৯৭১ সালের ১০ মে খাসি মাঝিরপাড়া এলাকায় ধর্ষণ ও গণহত্যা। এ ঘটনায় নুরুল আমীন, আবুল কালাম, জানে আলমসহ ৬ জনকে হত্যা করা হয়। এ ঘটনায় সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে আলাদা ৪টি অভিযোগ উপস্থাপন করা হয়।

অভিযোগ- ১৪
১৯৭১ সালের মে মাসে শেখ মায়মুন আলী চৌধুরীকে অপহরণ, আটক ও নির্যাতনে। এ ঘটনায় তার বিরুদ্ধে আলাদা ৩টি অভিযোগ রয়েছে।

অভিযোগ- ১৫
১৯৭১ সালের ২০ মে রাউজানের পথেরহাট এলাকায় কর্তারদীঘির পাড়ের মো. হানিফকে অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার অভিযোগ। তাকে সালাউদ্দিন কাদের চৌধুরীর গুডস হিলের বাড়িতে অপহরণ করে নিয়ে নির্যাতন করে পরে হত্যা করা হয়। এ ঘটনায় তার বিরুদ্ধে আলাদা ৪টি অভিযোগ রয়েছে।

অভিযোগ- ১৬
১৯৭১ সালের ৭ জুন চট্টগ্রাম শহরের জামাল খান এলাকা থেকে গুডস হিলে নিয়ে ওমর ফারুক দুলালকে অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার অভিযোগ। এ ঘটনায় তার বিরুদ্ধে আলাদা ৪টি অভিযোগ রয়েছে।

অভিযোগ- ১৭
চট্টগ্রাম জেলার লোহাগড়া এলাকার নিজামউদ্দিন আহমেদসহ ৩ জনকে অপহরণ, আটক, নির্যাতনের অভিযোগ। এ ঘটনায় অপহৃতদের ‘গুডস হিলে’ নিয়ে নির্যাতনের জন্য তার বিরুদ্ধে আলাদা ৩টি অভিযোগ রয়েছে।

অভিযোগ- ১৮
হবিগঞ্জ জেলার মশাজান এলাকার মো. সালেহউদ্দিনকে ১৯৭১ সালের জুলাই মাসের অপহরণ করে গুডস হিলে আটক ও নির্যাতনের অভিযোগ। এ ঘটনায় সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে আলাদা ৩টি অভিযোগ রয়েছে।

অভিযোগ- ১৯
১৯৭১ সালের ২৭ জুলাই হাটহাজারী এলাকায় মাহবুব আলমকে হত্যা এবং নুর মোহাম্মদ ও নুরুল আলমকে অপহরণ, আটক ও নির্যাতনের অভিযোগ। এ ঘটনায় তার বিরুদ্ধে আলাদা ৩টি অভিযোগ রয়েছে।

অভিযোগ- ২০
বোয়ালখালীর আকুবদন্ডী এলাকার এখলাছ মিয়াকে হত্যার অভিযোগ। ১৯৭১ সালের ২৭ জুলাই সংঘটিত এ ঘটনায় তার বিরুদ্ধে আলাদা ৪টি অভিযোগ রয়েছে।

অভিযোগ- ২১
রাউজানের বিনাজুরী এলাকার ইউপি চেয়ারম্যান ফজলুল হক চৌধুরীকে অপহরণ, আটক ও নির্যাতনের অভিযোগ। তাকে গুডস্ হিলে নিয়ে নির্যাতন করা হয়। এ ঘটনায় তার বিরুদ্ধে ৩টি আলাদা অভিযোগ রয়েছে।

অভিযোগ- ২২
১৯৭১ সালের আগস্ট মাসে চট্টগ্রামের আনোয়ার উপজেলার চাতরী এলাকার নুরুল আনোয়ার চৌধুরীকে অপহরণ, আটক ও গুডস হিলে নিয়ে নির্যাতনের অভিযোগ। এঘটনায় সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে আলাদা ৩টি অভিযোগ রয়েছে।

অভিযোগ- ২৩
জামাল খান এলাকা থেকে এম সলিমুল্লাহ নামে এক ব্যক্তিকে অপহরণ, আটক ও নির্যাতনের অভিযোগ। গুডস্ হিলে নিয়ে এ নির্যাতনের ঘটনায় তার বিরুদ্ধে আলাদা ৩টি অভিযোগ দায়ের করা হয়েছে। -(ডেস্ক)