(দিনাজপুর২৪.কম) বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসরকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। মঙ্গলবার দুপুরে অধিদফতরের সহকারী পরিচালক শাহীদুজ্জামান সরকার স্বাক্ষরিত এক পরিপত্রে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

পরিপত্রে উল্লেখ করা হয়, মুসা বিন শমসেরের বিরুদ্ধে বৈধ সম্পদ অর্জন ও বৈধ কাগজপত্র ছাড়া বিলাসবহুল গাড়ি ক্রয়সহ একাধিক মামলা রয়েছে। মামলার তদন্ত করছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। এই তদন্তের স্বার্থে মুস বিন শমসেরকে দেশে থাকা প্রয়োজন। তিনি যাতে দেশ ত্যাগ করতে না পারেন, সেই জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

২০১৪ সালের জুন মাসে বিজনেস এশিয়া নামের একটি সাময়িকীতে মুসাকে নিয়ে প্রকাশিত প্রতিবেদনের সূত্র ধরে ওই বছরের ৩ নভেম্বর তার সম্পদ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। ১৮ ডিসেম্বর প্রায় ৪০ জন ব্যক্তিগত দেহরক্ষীর বহর নিয়ে দুদকের জিজ্ঞাসাবাদে হাজির হন তিনি। পরে চলতি বছরের জুলাই মাসে বিলাসবহুল গাড়িতে ২ কোটি ১৭ লাখ টাকা শুল্ক ফাঁকি ও সুইস ব্যাংকে ৯৬ হাজার কোটি টাকার অস্বচ্ছ হিসাব দাখিলের কারণে মুসা বিন শমসেরের বিরুদ্ধে অর্থ পাচার প্রতিরোধ (মানি লন্ডারিং) আইনে মামলা দায়েরের করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফত। -ডেস্ক