(দিনাজপুর২৪.কম) চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে দারুণ খেলছিলেন লিটন দাস। পৌঁছে গিয়েছিলেন প্রথম টেস্ট সেঞ্চুরির কাছাকাছি। তবে নিজের ভুলেই তীরে এসে তরী ডুবেছে তার। ম্যাচের পঞ্চম ও শেষ দিনের চা বিরতির কিছুক্ষণ আগে ৯৪ রান করে শেষ পর্যন্ত ফিরেছেন আক্ষেপ নিয়েই।ম্যাচের পঞ্চম ও শেষ দিনে এখন চলছে চা বিরতি। এখন পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৯৭ ওভারে ৫ উইকেটে ৩০৪ রান।

অধিনায়ক মাহমুদুল্লাহ ১২ রানে অপরাজিত রয়েছেন। তার সঙ্গে অপর প্রান্তে থাকা মোসাদ্দেক এখনও রানের খাতা খুলতে পারেননি। চা বিরতির পর আবারও ব্যাট করতে নামবেন তারা।

দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত বাংলাদেশের লিড বেড়ে দাঁড়িয়েছে ১০৪ রানে। হাতে রয়েছে আরও ৫ উইকেট।

২০০ রানে পিছিয়ে থেকে ম্যাচের চতুর্থ দিনের শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৮১ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যাওয়া বাংলাদেশ পঞ্চম দিনের প্রথম সেশনে মুমিনুল হক ও লিটন দাসের ব্যাটে ভর করে ম্যাচে ফেরে। চতুর্থ উইকেটে তাদের ১৮০ রানের জুটিতে প্রথম ইনিংসে ২০০ রানের ঘাটতি পুষিয়ে লিড নেয় বাংলাদেশ।

ইনিংসে ৭৮তম ওভারে দলীয় ২৬১ রানে মুমিনুল হককে সাজঘরে ফেরত পাঠিয়ে জুটি ভাঙেন ধনঞ্জয়া ডি সিলভা। উইকেররক্ষক নিরোশান ডিকভেলার হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে তিনি খেলেন ১০৫ রানের দারুণ এক ইনিংস। আর এর মধ্য দিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করার ইতিহাস গড়েন মুমিনুল।

মুমিনুলের বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি লিটন দাসও। ইনিংসের ৮৩তম ওভারে দলীয় ২৭৯ রানে রঙ্গনা হেরাথের বলে দিলরুয়ান পেরেরার হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এর মধ্য দিয়ে বাংলাদেশের পঞ্চম উইকেটের পতন হয়।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গত বুধবার শুরু হওয়া টেস্টে টস জিতে প্রথম ইনিংসে সবক’টি উইকেট হারিয়ে ১২৯ দশমকি ৫ ওভারে ৫১৩ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে মুমিনুল হক সর্বোচ্চ ১৭৬ রান করেন। এছাড়া মুশফিকুর রহিম ৯২, মাহমুদুল্লাহ ৮৩*, তামিম ইকবাল ৫২ ও ইমরুল কায়েস ৪০ রান করেন।

শ্রীলংকার পক্ষে তিনটি করে উইকেট নেন সুরঙ্গা লাকমল ও রঙ্গনা হেরাথ। দুটি উইকেট নেন লাকশান সান্দাকান।

জবাবে ব্যাট করতে নেমে তিন ব্যাটসম্যানের শতকে ভর করে ৯ উইকেট হারিয়ে ৭১৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলংকা।প্রথম ইনিংসে শ্রীলংকার পক্ষে কুশল মেন্ডিস সর্বোচ্চ ১৯৬ রান করেন। এছাড়া ধনঞ্জয়া ডি সিলভা ১৭৩, রোশেন সিলভা ১০৯ ও দিনেশ চান্ডিমাল ৮৭ রান করেন।বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ৪টি, মেহেদি হাসান মিরাজ ৩টি এবং মোস্তাফিজুর রহমান ও সানজামুল ইসলাম একটি করে উইকেট নেন। -ডেস্ক