(দিনাজপুর২৪.কম) আফগানিস্তান ইতোমধ্যে রশিদ খানের মত বিস্ময়কর লেগস্পিনার উপহার দিয়েছে। এবার হয়ত দেশটির কাছ থেকে আরেকজন প্রতিভাবান স্পিনার পেতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। তিনি মুজিব উর রহমান। শুক্রবার শারজাহয় এই টিনেজার ডানহাতি অফস্পিনারের মায়াজালে মাত্র ১৩৪ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। জবাবে ১০ উইকেটের জয় পেয়েছে আফগানিস্তান। এক ম্যাচ হাতে রেখে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ তারা জিতে নিয়েছে ৩-১ ব্যবধানে। আর সর্বকনিষ্ঠ বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ উইকেট পাওয়ার রেকর্ড গড়েছেন মুজিব।

সিরিজে ফিরে আসার জন্য চতুর্থ ওয়ানডেতে জিততেই হত জিম্বাবুয়েকে। সে লক্ষ্যে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দলটি। তবে প্রথমেই তারা পরাজিত হয় মুজিবের ঘূর্ণির কাছে। নিজের প্রথম স্পেলে দলীয় ১৫ রানের মধ্যে তিনি তুলে নেন জিম্বাবুয়ের দুই ওপেনারকে। এরপর ২৮তম ওভারে ফিরে পরপর দুই বলে দুই উইকেট নেন মুজিব। ৯৮ রানে ৮ উইকেট হারিয়ে তখন ধুঁকছে জিম্বাবুয়ে। দলটির শেষ উইকেটও নেন মুজিব। তাতে ৩৮ ওভারে সব উইকেট হারিয়ে ১৩৪ রান করে জিম্বাবুয়ে। দলীয় সর্বোচ্চ ৫৪ রানে অপরাজিত থাকেন ক্রেইগ আরভিন। ৫০ রান খরচায় ক্যারিয়ারের প্রথম পাঁচ উইকেট পান মুজিব।

১৩৫ রানের লক্ষ্যে খেলতে নেমে দুই ওপেনারের ব্যাটে ১০ উইকেটের জয় পেয়েছে আফগানরা। ২১.১ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় তারা। মোহাম্মদ শাহজাদ ৭৫ ও ইহসানউল্লাহ ৫১ রানে অপরাজিত থাকেন।
ম্যাচসেরা হয়েছেন মুজিব। ৫ উইকেট নেয়ার সময় তার বয়স ছিল ১৬ বছর ৩২৫ দিন। ভেঙেছেন পাকিস্তানি পেসার ওয়াকার ইউনিসের ১৮ বছর ১৬৪ দিন বয়সে ওয়ানডেতে এই কীর্তি গড়ার রেকর্ড।