(দিনাজপুর২৪.কম) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুজিববর্ষে’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই অনুষ্ঠানে তিনি মূল বক্তা হিসেবে বক্তব্য দেবেন।

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী দেশটির সংবাদমাধ্যম দ্য হিন্দুকে এ তথ্য জানিয়েছেন।

২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে ২০২০-২১ সালকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন থেকেই মুজিববর্ষ উদযাপন শুরু হবে।

হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং তিনি অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রীর পাশাপাশি দেশটির অনেক মুখ্যমন্ত্রী ও বিরোধী দলীয় নেতাদের আমন্ত্রণ জানানো হবে। দিল্লি, কলকাতা ও আগরতলাতেও পৃথক অনুষ্ঠান হবে। আর ঢাকায় অন্তত ৩৯ জন বিশ্ব নেতাকে আমন্ত্রণ জানানো হবে। তাদের অনেকে ইতোমধ্যে আসার জন্য সম্মতি জানিয়েছেন।

আগামী বছরের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। এ উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ঘোষণা করা হয়েছে ‘মুজিব বর্ষ’।

এদিকে, পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হবে না জানিয়ে ঢাকার কর্মকর্তারা জানিয়েছেন, বিভিন্ন অনুষ্ঠানের জন্য অন্তত ৩০ জন বৈশ্বিক নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। ডজনখানেক ইতোমধ্যে অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদ্‌যাপন কমিটির সভাপতি কামাল আবদুল নাসের চৌধুরী ফোনে দ্য হিন্দুকে বলেন, বাংলাদেশ ও ভারত ছাড়াও লন্ডন, নিউইয়র্ক, টোকিও এবং মস্কোতেও অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, ২০২০ সালের কলকাতা গ্রন্থমেলা বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে। সেখানে যৌথ প্রকাশনার ব্যবস্থা থাকবে। আয়োজন করা হবে মিডিয়া সম্মেলন, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও সেমিনার। -ডেস্ক