(দিনাজপুর২৪.কম) জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় মুক্তিযোদ্ধাদের চাকরির বয়সসীমা ৬১ বছর করার বিষয়টি দ্রুত নিষ্পত্তি করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমানের সভাপতিত্বে আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহমুদ আলী, আ.স.ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, পনির উদ্দিন আহমেদ এবং ফেরদৌসী ইসলাম সভায় অংশ নেন।

সভায় প্রজাতন্ত্রের কর্মচারীগণের নিয়োগ ও পদোন্নতি প্রদানের ক্ষেত্রে ‘সরকারি চাকরি আইন ২০১৮’ এর প্রায়োগিক দিক এবং কর্মকর্তাবৃন্দের চাকরিতে অগ্রসরের ক্ষেত্রে গুণগত দক্ষতা বিচারের পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া জনবান্ধব প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে সরকার থেকে বাস্তবায়িত প্রশাসনিক সংস্কার কার্যক্রম পর্যালোচনা এবং ভবিষ্যতে গৃহীতব্য প্রসাসনিক সংস্কার পরিকল্পনা প্রণয়নে পরামর্শ প্রদান, বাংলাদেশ সচিবালয়ের ন্যায় অন্যান্য দফতরের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী ও সমপদগুলো পদবী পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করাসহ বেতন ১০ম গ্রেডে উন্নীতকরণ বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করা হয় এবং সভায় জানানো হয়।

দেশে সুশাসন নিশ্চিত করতে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত মূল্যায়ন পদ্ধতি ও ক্যারিয়ার প্ল্যানিং আরো আধুনিক ও সময়োপযোগী করতে কমিটি সুপারিশ করে।

প্রজাতন্ত্রের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে অন্যান্য দেশে কী ধরনের পদ্ধতি প্রচলিত আছে তা পর্যালোচনা করে একটি প্রতিবেদন জমা দিতে সভায় সুপারিশ করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। -সূত্র : বাসস