মাহমুদুল্লাহ রিয়াদ

(দিনাজপুর২৪.কম) অধিনায়ক মাহমুদুল্লাহ ক্রিজ আঁকড়ে পড়ে আছেন। বুঝে-শুনে রান বাড়িয়ে চলছেন। কখনো সিঙ্গেল, কখনো বাউন্ডারি-ছক্কা। তার সংগ্রহ দাঁড়িয়েছে ৭৭ বলে ৪২ রান। তার সাথে আছেন অভিষিক্ত সানজামুল ইসলাম। ব্যাট হাতে ঠাণ্ডা মাথায় লড়ছেন তিনিও। ৩৬ বলে তিনি করেছেন ১৮ রান।

এই জুটির সংগ্রহ দাঁড়িয়েছে ৩৮ রান। আর বাংলাদেশের স্কোর ৭ উইকেটে ৪৫৫ রান।

তাড়াহুড়ায় ফিরলেন মিরাজ

দ্রুত রান তুলছিলেন মেহেদী হাসান মিরাজ। বাউন্ডারি-ছক্কায় ১৯ বলে সংগ্রহ করেছিলেন ২০ রান। এরপর রঙ্গনা হেরাথের বলে তিন রান নিতে গিয়ে বিপদে পড়েন তিনি। ঝাপিয়ে পড়েও শেষ রক্ষা হয়নি। রান আউট হয়ে ফিরেছেন সাজঘরে।

বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৪২৫ রান। মাহমুদুল্লাহ আছেন ২৭ রানে, নতুন ব্যাটসম্যান সানজামুল ইসলাম আছেন ৪ রান নিয়ে।

 

বাংলাদেশের ৪০০

বাউন্ডারি হাঁকিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪০০ ছাড়ালেন তরুণ তুর্কি মেহেদী হাসান মিরাজ। বাজে শট খেলে মোসাদ্দেক হোসেন সাজঘরে ফেরার পর ক্রিজে আসেন তিনি। হাতখুলে পিটিয়ে দ্রুত রান তুলছেন মিরাজ। বাউন্ডারির পর ছক্কাও হাঁকিয়েছেন তিনি। সংগ্রহ ১৯ বলে ২০ রান।

 

তামিমের কথাই সত্যি হচ্ছে

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা শেষে তামিম ইকবাল বলেছিলেন, দ্বিতীয় দিন থেকে এই উইকেটে রান করা কঠিন হবে। সেই কথাই সত্যি হচ্ছে। দিনের শুরুতেই ফিরে গেছেন দুই ব্যাটসম্যান। প্রথম মুমিনুল হক (১৭৬)। এরপর মোসাদ্দেক হোসেন (৮)।

সংবাদ সম্মেলনে কাল তামিম বলেছিলেন, ‘প্রত্যাশা ছিল আরো বেশি স্পিন করবে। আমরা আগে ব্যাটিং করছি, সুতরাং এ নিয়ে আমাদের অভিযোগ নেই। আমার মনে হয়, কাল থেকে রান করা কঠিন হবে। তাই চাই, আমরা যত বেশি রান করতে পারি।’

তিনি আরো বলেন, ‘আমরা এখন শক্ত অবস্থানে আছি। এখান থেকে আমাদের আরো রান করতে হবে। যত ফ্ল্যাট উইকেটে খেলেন না কেন, বড় রান সব সময়ই প্রতিপক্ষের জন্য কঠিন। সুতরাং আমাদের এটা নিশ্চিত করতে হবে।’

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন উইকেট থেকে সহায়তা পাননি লঙ্কান বোলাররা। যতক্ষণ উইকেট ব্যাটিং সহায়ক থাকবে ততক্ষণ রান করা সম্ভব। তিনি বলেন, ‘আমার মনে হয়, আমরা এমন অবস্থানে আছি, যেখান থেকে অনেক রান করা সম্ভব। আমি কোনো সংখ্যার কথা এখানে বলতে চাই না। আমরা এমন অবস্থানে সব সময় থাকি না। আমরা খুব ভালো একটা রেটে রান করেছি। কালও (বৃহস্পতিবার) আমাদের দারুণ শুরু করতে হবে।’

 

১৭৬ রানে শেষ হলো মুুমিনুলের ঝলমলে ইনিংস

আরো বড় স্বপ্ন নিয়ে দ্বিতীয় দিন মাঠে নেমে ছিলেন টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হক। ১৭৫ রানের ঝলমলে ইনিংসটি আরো বড় করতে মাঠে নেমেছিলেন তিনি। কিন্তু তা হয়নি। ১ রান যোগ করে ১৭৬ রানে রঙ্গনা হেরাথের বলে কুসল মেন্ডিসের তালুবন্দি হন মুমিনুল।

 

দ্বিতীয় দিনের খেলা শুরু

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় দিনের খেলায় মাঠে নেমেছে বাংলাদেশ। সকাল সাড়ে ৯টায় ক্রিজে নেমেছেন প্রথম দিন রেকর্ড গড়া মুমিনুল হক ও অধিনায়ক মাহমুদুল্লাহ।

বুধাবার দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ৪ উইকেটে ৩৭৫ রান। শেষ বিকেলে সুরাঙ্গা লাকমল জোড়া আঘাতে দুই উইকেট হারায় বাংলাদেশ। নার্ভাস নাইন্টিনে সাজঘরে ফিরেন মুশফিকুর রহিম। ৯২ রানে শেষ হয় তার ইনিংস। এর পর লিটন দাস এসে প্রথম বলেই ফিরে যান। -ডেস্ক