মালয়েশিয়ায় ৮০০ বাংলাদেশিসহ ৩ সহস্রাধিক অবৈধ অভিবাসী আটক

(দিনাজপুর২৪.কম) মালয়েশিয়ায় গত এক সপ্তাহে ইমিগ্রেশন বিভাগের বিশেষ অভিযানে ৮০০ বাংলাদেশিসহ প্রায় ৩ সহস্রাধিক অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। গত শনিবার রাত ১২টায় অবৈধদের বৈধ হওয়ার মেয়াদ শেষ হওয়ার পরপরই শুরু হয় মেগা থ্রি অভিযান। বিভিন্ন সূত্রে জানা গেছে, অভিযান মেগা-থ্রির জন্য প্রস্তুত করা হয় স্পেশাল বাহিনী। যার নেতৃত্বে রয়েছে ইমিগ্রেশন, পুলিশ ও স্থানীয় অবসরপ্রাপ্ত বিভিন্ন বাহিনীর সদস্যরা। মালয়েশিয়ার বিভিন্ন সংস্থার জরিপে জানা গেছে, অবৈধভাবে বসবাসরত বিভিন্ন দেশের শ্রমিকদের সংখ্যা প্রায় ৫ লাখের বেশি। তবে সঠিক সংখ্যা কত তা  জানা যায়নি। অবৈধ শ্রমিকদের সংখ্যা বেশির ভাগ ইন্দোনেশিয়া এবং বাংলাদেশি নাগরিক। সরকারের বৈধকরণ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী এবং এর আওতায় সব প্রক্রিয়া সম্পন্ন করে ভিসার জন্য অপেক্ষা করা কর্মীদেরও আটক করা হয়েছে। তবে প্রশাসন জানায়, তাদের নথিপত্র বৈধ কিনা তা যাচাই করে বৈধ হলে ছেড়ে দেয়া হবে।

এ বিষয়ে শ্রম কাউন্সেলর সায়েদুল ইসলাম জানান, অবৈধ যারা আটক হয়েছেন তারা দেশে ফেরত যাওয়া ছাড়া আর কোনো উপায় নেই।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয় অবৈধ অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া। এরপর ১৬ সালের ১৫ আগস্ট নিবন্ধনের মেয়াদ বাড়িয়ে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর শেষ হয়। পরবর্তীতে ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে সর্বশেষ সময় বাড়িয়ে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত চলে নিবন্ধন প্রক্রিয়া।

এ প্রক্রিয়া শেষ হতে না হতেই অবৈধদের ধরতে ব্যাপক অভিযান শুরু করেছে দেশিটির ইমিগ্রেশন বিভাগ। -ডেস্ক


Dinajpur24.com © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Chief Editor and Publisher : S.N. Akash, Cell : 01715412204, ই-মেইল: editordinajpur24@gmail.com --- Acting Editor M. Ahasan Kabir, Cell: 01721461314, বিজ্ঞাপন বিভাগ: advdinajpur24@gmail.com, Address : Abdur Rahim Super Market (1st Floor), Bahadur Bazar, Dinajpur. নিউজ- Email : dinajpur24@gmail.com