(দিনাজপুর২৪.কম) আগামী ডিসেম্বরের মধ্যে দেশের সকল আদালতে দায়ের করা মামলার ৫০ থেকে ৬০ শতাংশ নিষ্পত্তির ঘোষণা দিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা।চট্টগ্রাম আইনজীবী সমিতি মিলনায়তনে বুধবার দুপুরে আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান বিচারপতি এ ঘোষণা দেন।

এস কে সিনহা বলেন, মামলা নিয়ে জনগণের হয়রানি লাঘবে কাজ চলছে। মামলাজট কমাতে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ৫০ থেকে ৬০ শতাংশ নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করব।

চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট মুজিবুল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় সুপ্রীম কোর্টের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন আদালতের বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে চলতি বছরের ১৭ জানুয়ারি শপথ নেন সুরেন্দ্র কুমার সিনহা। দায়িত্ব গ্রহণের পর এটিই তার প্রথম চট্টগ্রাম সফর।

চট্টগ্রাম সার্কিট বেঞ্চ স্থাপনের বিষয়ে প্রধান বিচারপতি এস কে সিনহা আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, এটি আপনাদের প্রাণের দাবি। কিন্তু এটা সময়সাপেক্ষ ব্যাপার। এই মুহূর্তে আমি হ্যাঁ বা না কিছুই বলতে পারব না।

আমি সিরিয়াসলি চিন্তা-ভাবনা করছি এ ব্যাপারে। একটু সময় লাগতে পারে যোগ করেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ ছিল, কিন্তু সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় তা প্রত্যাহার করা হয়েছে। শুধু চট্টগ্রাম নয় সিলেট, রাজশাহী, বরিশালসহ বিভিন্ন বিভাগে সার্কিট বেঞ্চ স্থাপনের দাবি উঠেছে। সরকার প্রধানও আমাকে বিষয়টি সিরিয়াসলি ভাবতে বলেছেন।

এস কে সিনহা আরও বলেন, সরকার প্রধান ও আইনজীবীদের অনুভূতি বিবেচনা করে সিনিয়র বিচারপতিদের সঙ্গে আলোচনা করে সার্কিট বেঞ্চ স্থাপনের বিষয়ে একটি সিদ্ধান্ত নেব।

তিনি বলেন, সব সিদ্ধান্ত আমি নেই না। তবে এ ব্যাপারে আমার আন্তরিকতার অভাব নেই।

মতবিনিময় সভার আগে সকাল ১১টার দিকে প্রধান বিচারপতি এস কে সিনহা চট্টগ্রাম আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এবং জেলা ও মহানগর জজশিপের অধীন বিভিন্ন আদালতের কার্যক্রম পরিদর্শন করেন।(ডেস্ক)