স্টাফ রিপোর্টার,সিএনআই নিউজ ,ঢাকা, (৯ জুলাই) : স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বঞ্চিত নারী ও শিশুদের সুরক্ষায় উন্নত ব্যবস্থা নিশ্চিতকরণে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।
আজ বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। আগামী ১১ জুলাই শনিবার বিশ্ব জনসংখ্যা দিবস। এ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘নারী ও শিশু সবার আগে, বিপদে-দুর্যোগে প্রাধান্য পাবে।’
জাহিদ মালেক বলেন, আমাদের দেশের নারী জনগোষ্ঠী এখনো বঞ্চিত। তাদেরকে শিক্ষা, সামজিক অবস্থান ও অর্থনৈতিক উন্নয়নের আওতায় আনতে হবে। জনসংখ্যা নিয়ন্ত্রণ ও নারী উন্নয়ন আমাদের জন্য গুরুত্বপূর্ণ। নারী ও শিশুদের উন্নয়নে সরকার সর্বদা নিবেদিত এবং বেশকিছু সাফল্য অর্জন করেছে।
তিনি বলেন, ভিজিএফ কার্ডের মাধ্যমে সরকার গরীব ও দুস্থদের খাবার, টিন বরাদ্দের মাধ্যমে বাসস্থান, বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধের মাধ্যমে স্বাস্থ্যসেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছানো হয়েছে। বয়স্কভাতা, বিধবাভাতা, মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হচ্ছে।
বিশ্ব জনসংখ্যা দিবস-২০১৫ এর প্রতিপাদ্যকে সার্থক ও এ বিষয়ে সকলকে সচেতন করার লক্ষে সারা দেশের প্রতিটি বিভাগ, জেলা ও উপজেলায় প্রতিপাদ্যের গুরুত্ব এবং এ বিষয়ে সেবা কেন্দ্রগুলোর করণীয় বিষয়ে আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করা হবে। কেন্দ্রীয়ভাবে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে উদ্বোধনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এতে প্রধান অতিথি থাকবেন।
এছাড়াও অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ অধিদপ্তরের মাঠ পর্যায়ে কর্মরত প্রতিষ্ঠান ও সেবা প্রদানকারীদের মধ্যে জাতীয়ভাবে নির্বাচিত শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে। একই সাথে পরিবার পরিকল্পনা, জনসংখ্যা, মা ও শিশু স্বাস্থ্য এবং বাল্যবিয়ে, কিশোরীর স্বাস্থ্যসেবা বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত শ্রেষ্ঠ প্রতিবেদনের জন্য মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হবে।