-ফাইল ছবি

(দিনাজপুর২৪.কম) বাংলাদেশে জানুয়ারি সবচেয়ে শীতল মাস হলেও এ বছর উষ্ণ আবহাওয়া লক্ষ্য করা যাচ্ছে। বঙ্গোপসাগর ও আরব সাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বায়ুর কারণে জানুয়ারিতেও তাপমাত্রা তুলনামূলকভাবে বেশি। তবে এই উষ্ণ পশ্চিম লঘুচাপ বেশিদিন থাকবে না। আগামী মঙ্গলবার থেকেই দ্রুত তাপমাত্রা কমতে শুরু করবে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী মঙ্গলবার থেকে শুক্রবারের মধ্যে দেশের উত্তরাঞ্চল হয়ে শৈত্যপ্রবাহ আসতে পারে। শৈত্যপ্রবাহ দুই-তিন দিন অব্যাহত থাকতে পারে।

গত দশকে শীতের সময়ে গড় তাপমাত্রা বেড়েছে প্রায় ১ দশমিক ২ সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফতাব উদ্দিন এ বিষয়ে জানান, মঙ্গলবার রাত থেকেই তাপমাত্রা কমে আসবে। মঙ্গলবার থেকে শুক্রবারের মধ্যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। দুই-তিন দিনের মধ্যেই পশ্চিমা লঘুচাপের প্রভাব কমে আসবে। তবে শৈত্যপ্রবাহের সময়ও ঢাকার তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না।

আফতাব উদ্দিন বলেন, ‘আমরা সাধারণত ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসকেই শীতকাল ধরে থাকি। তবে এবার আগেই শীত শুরু হওয়ায় ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করতে পারে। গত বছর রংপুরসহ আরও কিছু অঞ্চলের তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেও, এবছর এমনটা হওয়ার সম্ভাবনা নেই।’ -ডেস্ক