(দিনাজপুর২৪.কম) ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের মাঝির হাটে নতুন একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে রাষ্ট্রায়াত্ত কোম্পানি বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। এ নিয়ে দেশের মোট গ্যাসক্ষেত্রের সংখ্যা হবে ২৭টি। সোমবার ( ১৫ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে গ্যাসক্ষেত্রটির সন্ধান পাওয়ার কথা জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
নতুন এই গ্যাসক্ষেত্রে ১ দশমিক ৫ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস রয়েছে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, গত কয়েকদিন ধরেই ভেদুরিয়ায় গ্যাসের অস্তিত্ব পাওয়া যাচ্ছিল। তবে যাচাই-বাছাই করে বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যায় বলে বাপেক্স সূত্রে জানা গেছে। ভোলা নর্থ-১ নামে গ্যাস অনুসন্ধান কূপের খননকাজে সহযোগিতা করছে রাশিয়ার গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল ও মার্কিন কোম্পানি হ্যালিবারটন।

এর আগে, ভোলার শাহবাজপুরে একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়া যায়। এতে ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাস রয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে বাপেক্স।

আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে শুরু হয় মন্ত্রিসভার বৈঠক। এতে উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ মন্ত্রিপরিষদের অন্যান্য সদস্যরা। -ডেস্ক