(দিনাজপুর২৪.কম) বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা গভীর উদ্বেগের সহিত লক্ষ্য করছে যে, ভারত সরকার খরা উপদ্রুত এরাকার পরিস্থিতি মোকাবেলার নামে ব্রহ্মপুত্র ও গঙ্গার মতো বড় বড় নদীর গতিপথ ঘুরিয়ে দেওয়ার প্রকল্প হাতে নিয়েছে। জানা গেছে, এ সংক্রান্ত ৩০ টি আন্তসংযোগ নদী (আইএলআর) প্রকল্প বাস্তবায়ন বিজেপি সরকারের সর্বাধিক অগ্রাধিকারের তালিকায় রয়েছে।

বাংলাদেশ মানবাদিকার বাস্তবায়ন সংস্থা মনে করে, এ ধরনের প্রকল্প পরিবেশগত বিপর্যয় ডেকে আনবে যদিও ভারতের সবোর্চ্চ আদালত এ প্রকল্প বাস্তবায়নের পক্ষে রায় দিয়েছেন । উল্লেখ্য আন্তসংযোগ নদী (আইএলআর) প্রকল্পের মাধ্যমে নদীর স্বাভাবিক গতিপথ পরিবর্তন করা হয়।
পরিবেশবাদীরা বলছেন, এ প্রকল্প অর্থনৈতিক, পরিবেশগত অথবা সামাজিক প্রভাবগত কোন প্রেক্ষিতেই সঠিক হবে না। শুধু ধারণার ওপর ভিত্তি করে এটা করা হচ্ছে। এ নিয়ে উল্লেখযোগ্য কোন গবেষণা হয়নি।

ভারত কোনরকম পরিবেশ সমীক্ষা না করে এবং বাংলাদেশের সাথে কোন আলোচনা ছাড়াই এই প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বাংলাদেশের উত্তরাঞ্চল মরুভ’মিতে পরিনত হবার আশংকা রয়েছে। শুধু তাই নয়- এর ফলে বাংলাদেশের কৃষি, শিল্প, পরিবহন ও সামগ্রিক অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে।এই প্রকল্পের বিরোধিতা করে ইতিমধ্যে ভারতের পরিবেশবাদী ও সুশীল সংগঠনগুলো প্রতিবাদ জানিয়েছে।
সংস্থা মনে করে, বাংরাদেশের সকল পরিবেশবাদী, মানবাধিকার ও সুশাসন নিয়ে কার্যরত সংস্থাগুলোকে এই ধরনের জনবিরোধী প্রকল্প বন্ধের বিষয়ে এখনই জোড়দার সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। -প্রেস রিলিজ