(দিনাজপুর২৪.কম)ক্রিকেট বিশ্বের অন্যতম পরাশক্তি ও ২ বারের বিশ্ব চ্যাম্পিয়ান ভারতের বিরুদ্ধে মাত্র একটি ওয়নডে সিরিজে ২টি বিশ্বরেকর্ড সৃষ্টি করেছেন বাংলাদেশে বাঁ হাতি তরুন পেসার মুস্তাফিজুর রহমান। এ সিরেজের প্রতিটি ম্যাচেই নিজেকে নতুন উচ্চতায় তুলে নিয়েছেন তিনি। অভিষেকে ৫টি আর দ্বিতীয় ম্যাচে ৬ উইকেট নিয়ে গড়েছিলেন প্রথম ২ ম্যাচে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড। তৃতীয় ওয়ানডের শুরুতেই রোহিত শর্মাকে আউট করে চলে গেলেন নতুন উচ্চতায়; ক্যারিয়ারের প্রথম ৩ ওয়ানডেতেও ক্রিকেট বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকার।
ক্যারিয়ারের প্রথম ৩ ম্যাচে ১১ উইকেটের রেকর্ড ছিল ৪ জন বোলারের। ভারতের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে রোহিত শর্মার উইকেট নিয়েই মুস্তাফিজ ছাড়িয়ে গেছেন সবাইকে। পরে আরও একটি উইকেট নিয়ে রেকর্ডটি পোক্ত করেছেন মুস্তাফিজ। নিজের শেষ ওভারে বোল্ড করেছেন সুরেশ রায়নাকে। আর এ উইকেট মুস্তাফিজকে এনে দিয়েছে আরেকটি বিশ্বরেকর্ড, ৩ ম্যাচের সিরিজে সর্বোচ্চ উইকেট।
সিরিজের ৩ ম্যাচে ১৩ উইকেট নিলেন মুস্তাফিজ। আগের রেকর্ডটি ছিল বাংলাদেশের বিপক্ষেই। ২০০২ সালে বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজের প্রতিটিতেই ৪ উইকেট নিয়েছিলেন ক্যারিবিয়ান পেসার ভ্যাসবার্ট ড্রেকস, মোট উইকেট ছিল ১২টি। ১ সিরিজের ৩ ম্যাচে ১৩ উইকেট পেয়েছিলেন অস্ট্রেলিয়ান পেসার রায়ান হ্যারিসও। তবে সেটি ছিল ৫ ম্যাচের সিরিজ। ৩ ম্যাচ সিরিজের বিশ্বরেকর্ড তাই মুস্তাফিজেরই। তার আগে বাংলাদেশের হয়ে ৩ ম্যাচ সিরিজে আগের সেরা ছিল মাশরাফি বিন মুর্তজার ১২ উইকেট নিয়েছেন কেনিয়ার বিপক্ষে গত ২০০৬ সালে।

ক্যারিয়ারের প্রথম ৩ ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট
উইকেট- ১ম ম্যাচ- ২য় ম্যাচ- ৩য় ম্যাচ- সাল
মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ)- ১৩- ৫/৫০- ৬/৪৩- ২/৫৭- ২০১৫
রায়ান হ্যারিস (অস্ট্রেলিয়া)- ১১- ১/৫৪- ৫/৪৩- ৫/৫৪- ২০০৯, ২০১০
রাস্টি থেরন (দক্ষিণ আফ্রিকা)- ১১- ৩/৬৩- ৫/৪৪- ৩/১৮- ২০১০
ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা)- ১১- ৪/৪১- ৩/৩৮- ৪/৩৮- ২০১১
ব্রায়ান ভিটরি (জিম্বাবুয়ে)- ১১- ৫/৩০- ৫/২০- ১/৪৫- ২০১১

৩ ম্যাচ সিরিজে সর্বোচ্চ উইকেট
উইকেট- প্রতিপক্ষ- সেরা- ৪/৫ উইকেট- সাল
মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ)- ১৩- ভারত- ৬/৪৩- ০/২- ২০১৫
ভ্যাসবার্ট ড্রেকস (ওয়েস্ট ইন্ডিজ)- ১২- বাংলাদেশ- ৪/১৮- ৩/০- ২০০২
মাশরাফি মুর্তজা (বাংলাদেশ)- ১২- কেনিয়া- ৬/২৬- ০/১- ২০০৬
ওয়াকার ইউনিস (পাকিস্তান)- ১১- নিউজিল্যান্ড- ৫/১১- ০/২- ১৯৯০
রাস্টি থেরন (দক্ষিণ আফ্রিকা)- ১১- জিম্বাবুয়ে- ৫/৪৪- ০/১- ২০১০ (ডেস্ক)