(দিনাজপুর২৪.কম) ভারতের কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধা মোহন সিং যাচ্ছিলেন মতিহারিতে। হঠাৎ ভদ্রলোকের প্রশ্রাব পেল। ব্যাস! গাড়ি থামিয়েই রাস্তার পাশের এক বিল্ডিং-এর দেওয়ালে সেরে দিলেন প্রাকৃতিক কর্ম। আর তার নিরাপত্তা রক্ষীরা তাকিয়ে আছেন অন্য দিকে, পাছে মন্ত্রীর কর্মসাধনে কেউ বাধা দেয়! কিন্তু কীভাবে যেন সেই ছবি কেউ একজন তুলে ফেললো। আর তা গিয়ে পড়লো রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)-এর হাতে। আর যায় কোথায়! নিজেদের টুইটার অ্যাকাউন্টে আরজিডি ছবিটা প্রকাশ করে দিলো। কিন্তু ছবির চেয়ে ছবির ক্যাপশন আরও মারাত্মক হয়েছে। ক্যাপশনে লেখা: ‘কড়া নিরাপত্তার মাঝে, কৃষিমন্ত্রী ‘সোয়াচ ভারত অভিযানে’ বড় ধরণের অগ্রগতি আনলেন। তিনি খরা-উপদ্রুত একটি রাজ্যে সেচ প্রকল্পের উদ্বোধন করছেন।’ এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে ছবিটি।
এ খবর দিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। তবে পত্রিকাটি জানিয়েছে, ছবিটি তারা নিজস্বভাবে যাচাই করতে পারেনি।
উল্লেখ্য, বিশ্বে ভারতীয়রাই সবচেয়ে বেশি প্রকাশ্যে মলত্যাগ করে। দেশটির পরিসংখ্যান মন্ত্রণালয়ের মতে, দেশের প্রায় ৪৫ কোটি মানুষ বা মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশেরই প্রকাশ্যে মলত্যাগের অভ্যাস রয়েছে।
নিউজ ১৮ জানিয়েছে, ছবিটি তোলা হয়েছে মন্ত্রীর মতিহারি সফরের সময়। মন্ত্রীর নিজের টুইট থেকে ইঙ্গিত পাওয়া যায়, ২৫শে জুন তিনি জরুরী অবস্থার ৪২ তম পূর্তিতে এক সমাবেশে বক্তব্য দিতে মতিহারি গিয়েছিলেন। পরেরদিন তিনি মতিহারি জেলা কার্যালয়ে শাসক দল বিজেপি কর্মীদের উদ্দেশ্যে ভাষণ দেন।
উল্লেখ্য, ২০১৪ সালে বিহারের পূর্ব চা¤পারন থেকে পঞ্চমবারের মতো লোকসভায় নির্বাচিত হন এই বিজেপি নেতা। এ মাসের শুরুর দিকেও তিনি মতিহারি গিয়েছিলেন যোগগুরু রামদেবের নেতৃত্বে আয়োজিত যোগ ক্যা¤েপ অংশ নিতে। যদিও তখন মধ্যপ্রদেশ রাজ্যের মান্দসুরে কৃষকদের প্রতিবাদ ছিল তুঙ্গে। তখন পুলিশের গুলিতে কৃষক প্রতিবাদকারীদের মৃত্যুর ব্যাপারে তাকে প্রশ্ন করলে, কৃষিমন্ত্রী জবাবে বলেন, ‘যোগব্যায়াম করুন’। -ডেস্ক