(দিনাজপুর২৪.কম) ভারতজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিনিয়ত বাড়ছে ভারতে আক্রান্তের সংখ্যা। এ নিয়ে দেশটির ৮০টি শহরে লকডাউন ঘোষণা করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, করোনায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩৯৭ জন। এনিয়ে রাজ্য সরকার ৮০টি শহরে লকডাউন ঘোষণা করেছে। এসব শহরের মধ্যে দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই ও বেঙ্গালুরু আছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ৩১ মার্চ পর্যন্ত লকডাউন থাকবে। এসব শহরের মধ্যে আরও রয়েছে, মহারাষ্ট্র, কেরালা, উত্তর প্রদেশ, হরিয়ানা, কর্ণাটক, তেলাংগনা, রাজস্থান, অন্ধ্র প্রদেশ, তামিল নাড়ু, পাঞ্জাব, জম্মু-কাশ্মীর, লাদাখ, পশ্চিমবঙ্গ, চান্দিগড়, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, উত্তরখণ্ড।

খবরে বলা হয়েছে, করোনায় ভারতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৭ জন। সুস্থ হয়েছেন ২৪ জন।

এর আগে জনস্বাস্থ্য বিষয়ক শীর্ষ একটি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ভারতে করোনা ভাইরাসের হুমকি নিয়ে ভয়াবহ চিত্র তুলে ধরেছে। ওয়াশিংটন এবং দিল্লি-ভিত্তিক সেন্টার ফর ডিজিজ, ডিনামিক্স, ইকোনমিক্স অ্যান্ড পলিসির পরিচালক ড. রামানান লাক্সমিনারায়ানান বলেছেন, ভারত হবে করোনা ভাইরাস মহামারির পরবর্তী ‘হট-স্পট’ এবং দেশটিকে অতি জরুরি ভিত্তিতে ‘করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সুনামির’ জন্য প্রস্তুত হতে হবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা অনুমান করতে যে গাণিতিক সূত্র অনুসরণ করা হয়েছে, তা ভারতের ক্ষেত্রে প্রয়োগ করা হলেও কমপক্ষে ৩০ কোটি লোক এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এই ৩০ কোটি মানুষের মধ্যে ৪০ থেকে ৮০ লাখ মানুষের শারীরিক অবস্থা জটিল আকার ধারণ করতে পারে, যাদেরকে হাসপাতালে নিতে হবে।

এদিকে এখন পর্যন্ত করোনায় বিশ্ব জুড়ে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে। মারা গেছেন ১৩ হাজারের বেশি মানুষ। বিশ্বের ১৮০ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। -ডেস্ক