ছবি: এএফপি

(দিনাজপুর২৪.কম)  ভারতের মাটিতে এসে টি-২০ সিরিজে অস্ট্রেলিয়া তাদের ধবলধোলাই করেছে। শেষ টি-২০ ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন ম্যাক্সওয়েল। তাদের মাটিতে পা পড়ার কথা নয়। ওয়ানডে সিরিজেও ‘ভঙ্গুর’ দল নিয়ে তাই ভালো করার বিশ্বাস দেখায় সফরকারী অজিরা। কিন্তু সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ভারত মাত্র ২৩৬ রানে আটকে দিয়েছে অ্যারন ফিঞ্চের দলকে।

অস্ট্রেলিয়া ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় শূন্য রানে ওপেনার ও অধিনায়ক ফিঞ্চকে হারায়। দিনটা যে তাদের খারাপ ওই আউটই হয়তো তা জানিয়ে দেয়। শুরুর ধাক্কা অবশ্য উসমান খাজা এবং মার্কোস স্টইনিস সামলে নেন। এরপর শুরু হয় ধস। সেই ধস আর সামলে উঠতে পারেনি তারা। দলের ৮৭ রানের মাথায় ৩৭ রান করে ফিরে যান স্টইনিস। এরপরই ৯৭ রানে ব্যক্তিগত ৫০ রান করে ফেরেন খাজা।

অজিদের দ্রুত উইকেট তুলে নেওয়ায় ভারতীয় দলের উল্লাস। ছবি: এএফপি 

সেখান থেকে ১৩৩ রানে তিন উইকেট হারায় ল্যাঙ্গারের শিষ্যরা। দলের ১৭৩ রানে ষষ্ঠ উইকেট হিসেবে গ্যালেন ম্যাক্সওয়েল ফিরে গেলে ভালো রানের আশায় ছেদ পড়ে বিশ্ব চ্যাম্পিয়নদের। পরের প্রায় ১২ ওভারে কোন উইকেট না হারালেও দলের মরা স্কোর খুব একটা বাড়াতে পারেনি অজিরা। তবে সফরকারীরা ৭ উইকেটে ২৩৬ রানটাও পেয়েছে শেষের ব্যাটম্যানদের জোরে। ছয়ে নামা অ্যাস্টন টার্নার করেন ২১ রান। অ্যালেক্স ক্যারি ৩৬ এবং কাউন্টার নাইল খেলেন ২৭ বলে ২৮ রানের ইনিংস।

ভারতের হয়ে এ ম্যাচে মোহাম্মদ শামী ১০ ওভারে ৪৪ রান দিয়ে দুই উইকেট নেন। বুমরাহ ও কুলদীপ যাদব যথাক্রমে ৬০ ও ৪৬ রান দিয়ে নেন দুটি করে উইকেট। অপর উইকেটটি নেন কেদার যাদব।