1. dinajpur24@gmail.com : admin :
  2. dinajpur24@gmail.com : akashpcs :
  3. self@unliwalk.biz : brandymcguinness :
  4. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  5. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  6. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  7. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  8. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  9. news@dinajpur24.com : nalam :
  10. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  11. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  12. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  13. jcsuave@yahoo.com : vaniabarkley :
সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ০৫:৩১ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

ভারতকে কাঁদিয়ে যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

  • আপডেট সময় : সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৬
  • ০ বার পঠিত
দিনাজপুর২৪: আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ভারতীয় যুবাদের মুখোমুখি হয়ে ইতিহাস গড়ে প্রথমবারের মত কাপ জিতল ক্যারিবীয় যুবারা। ভারতের দেওয়া ১৪৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৫ ইউকিট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। রবিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করে মাত্র ৪৫.১ ওভারে ১৪৫ রান করে অলআউট হয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে শুরুতে চাপে পড়লেও ধীর গতিতে ব্যাট করে ৩ বল হাতে রেখে ১৪৬ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ।
ক্যারিবীয়দের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন গিডরন পোপ ও তেভিন ইমলাচ। ইনিংসের তৃতীয় ওভারে ইনফর্ম ব্যাটসম্যান পোপকে ফিরিয়ে দেন ভারতীয় পেসার আভিস খান।
টপএজ হয়ে খলিল আহমেদের তালুবন্দি হওয়ার আগে তিনি করেন ৩ রান। ইনিংসের অষ্টম ওভারে খলিল আহমেদের এক্সট্রা বাউন্সে লমরোরের হাতে ধরা পড়েন ইমলাচ (১৫)।
দুই ওপেনারকে হারানোর পর দলীয় ৬৭ রানে অধিনায়ক শিমরন হেটমায়েরকে হারায় ক্যারিবীয়রা। ৫৩ বলে ২৩ রান করে মায়ঙ্ক দাগারের বলে আউট হন তিনি।
বিদায়ের আগে কার্টিকে নিয়ে ৩৯ রানের জুটি গড়েন ক্যারিবীয় দলপতি। এরপর ব্যাটিংয়ে নেমে দাগারের দ্বিতীয় শিকারে বিদায় নেন স্প্রিংগার (৩)। দলীয় ৭১ রানে টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারায় ক্যারিবীয়রা।
দাগারের আরেক দুর্দান্ত ডেলিভারিতে বিদায় নেন ৩ রান করা গোলি। দাগার তার তৃতীয় উইকেটটি নিতে নিজের বলে নিজেই ক্যাচ নেন। এরপরই ঘুরে দাঁড়াতে চেষ্টা করে ভারতের যুবারা।
শেষ পর্যন্ত ৫ ইউকেট হারিয়ে ৩ বল হাতে রেখে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ক্যারিবীয় যুবারা।
এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারতের রিশব পান্ত ও ইশান কিশান।  ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফেরেন ইনফর্ম ব্যাটসম্যান রিশব পান্ত। আলজারি জোসেফের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন এক রান করা রিশব।
নিজের দ্বিতীয় আর দলের তৃতীয় ওভারে জোসেফ তুলে নেন অলমোলপ্রিতের (৩) উইকেট। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন ভারতীয় এ ব্যাটসম্যান। দলীয় ৮ রানেই দুই উইকেট হারায় ভারত।
এরপর উইকেটে থেকে সাময়িক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন দলপতি ইশান কিশান ও ওয়াসিংটন সুন্দর। তবে, ইনিংসের সপ্তম ওভারে জোসেফের আরেক দুর্দান্ত ডেলিভারিতে সাজঘরের পথ ধরেন ভারতের দলপতি ইশান। এলবির ফাঁদে পড়ে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪ রান।
দলীয় ২৭ রানে তিন উইকেট হারানো ভারত অনূর্ধ্ব-১৯ দল দলীয় ৪১ রানের মাথায় চতুর্থ ব্যাটসম্যানকে হারায়। ৪১ বলে ৭ রান করা ওয়াসিংটন সুন্দর ইনিংসের ১৫তম ওভারে জনের বলে জোসেফের তালুবন্দি হন।
দলীয় ৫০ রানের মাথায় আরমান জাফর (৫) বিদায় নিলে টপঅর্ডারের পঞ্চম ব্যাটসম্যানকে হারায় ভারত। ইনিংসের ১৮তম ওভারে স্প্রিংগারের বলে কেমো পলের হাতে ধরা পড়েন জাফর।
দলীয় ৫০ রানেই ফেরেন রিশব পান্ত, অলমোলপ্রিত, ইশান কিশান, ওয়াসিংটন সুন্দর ও আরমান জাফর। সেখান থেকে জুটি গড়ে দলকে টেনে নিয়ে চলেন মহীপাল ও সরফরাজ খান।
তবে, ৩৭ রানের এ জুটি ভাঙে ইনিংসের ৩০তম ওভারে। কেমার হোল্ডারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন ১৯ রান করা মহীপাল।
ইনিংসের ৩৭তম ওভারে জনের দ্বিতীয় শিকারে সাজঘরের পথ ধরেন মায়াঙ্ক দাগার (৮)। ব্যাকওয়ার্ড পয়েন্টে কার্টির দারুণ এক বিদায় নিতে হয় দাগারকে। ৪০তম ওভারে কেমো পল তার প্রথম উইকেটের দেখা পান। আভিস খানকে (১) জনের হাতে ধরা দিতে বাধ্য করেন পল।
দলকে টেনে নিয়ে চলা ইনফর্ম সরফরাজ খান ৫১ রান করে বিদায় নেন। জন তার তৃতীয় শিকার তুলে নিতে সরফরাজকে এলবির ফাঁদে ফেলেন। শেষ দিকে রাহুল বাথাম ২১ রান করেন।
দলের হয়ে সর্বোচ্চ ৫১ রান করেন সরফরাজ খান। আর দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান আসে অতিরিক্ত খাত থেকে। যার মাঝে ১৬ রানই আসে ওয়াইড বল থেকে। আলজারি জোসেফ ও রায়ান জন তিনটি করে উইকেট নিয়েছেন।
পেছনের কথা
এর আগে তিনবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জেতে ভারত। অস্ট্রেলিয়াও জেতে সমান সংখ্যক শিরোপা। আর ওয়েস্ট ইন্ডিজ আজ প্রথমবার যুব বিশ্বকাপের চ্যাম্পিয়নের সংক্ষিপ্ত তালিকায় নাম লেখালো।
এর আগে ২০০৪ সালে বিশ্বকাপের ফাইনালে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পাকিস্তানের কাছে হার মেনেছিল ক্যারিবীয় যুবারা।
এবারের বিশ্বকাপের সেমিফাইনালে স্বাগতিক বাংলাদেশের স্বপ্নযাত্রা থামিয়ে দিয়ে তিন উইকেটের জয়ে ফাইনালে নাম লেখায় ওয়েস্ট ইন্ডিজ। আর শ্রীলঙ্কাকে ৯৭ রানে হারিয়ে যুব বিশ্বকাপে পঞ্চমবারের মতো ফাইনালে ওঠে ভারত।
আজ মিরপুরে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে শেষ হলো ১৮ দিনের ক্রিকেটযজ্ঞ। ২৭ জানুয়ারি চট্টগ্রামে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হয় যুব বিশ্বকাপের একাদশতম আসর। টেস্ট খেলুড়ে ৯টি দেশ ও আইসিসি’র ৭টি অ্যাসোসিয়েট-অ্যাফিলিয়েট সদস্য দেশকে নিয়ে চারটি শহরের আটটি ভেন্যুতে শুরু হয় বিশ্বকাপ আসর। -নিউজ ডেস্ক

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর