(দিনাজপুর২৪.কম) করোনা ভাইরাসের কারণে বড় জমায়েত এড়িয়ে চলার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, করোনা ভাইরাস যখন বিশ্বের বিভিন্ন দেশে ধরা পড়েছে তখন থেকে আমাদের প্রস্তুতি শুরু হয়েছে। আমরা সব সময়ই এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে থাকি। চীন থেকে যখন ছাত্রদের নিয়ে আসা হলো তখনও আমরা প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করেছিলাম।

সচিব জানান, আজকে প্রধানমন্ত্রীর নির্দেশনা হলো, যেহেতু এটি ছোঁয়াচে রোগ, তাই তিন স্তরে ব্যবস্থা নেয়া হয়েছে। প্রথম ব্যবস্থা হিসেবে ভাইরাসটি যাতে দেশে না আসে সে বিষয়টি কন্ট্রোল করা। দ্বিতীয়ত যদি আসে তাহলে একজন থেকে আরেকজনে না ছড়ায় সে জন্য ট্রান্সমিশন কন্ট্রোল করব সে ব্যবস্থা নেবো। তৃতীয়ত যদি আবির্ভাব হয় কীভাবে তা ম্যানেজ করব। প্রধানমন্ত্রীর কাছে আমরা কেসগুলো নিয়ে রিপোর্টও করেছি, তিনি বলেছেন আমাদের কী করতে হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানিয়ে তিনি বলেন, আমরা যেন আতঙ্কিত না হই, আমাদের মাধ্যমে সেটি উনার অনুরোধ। প্রধানমন্ত্রীর নির্দেশনা আমরা বড় গ্যাদারিং এড়িয়ে চলব যতটুকু সম্ভব।

তিনি বলেন, এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই আমাদের। এটি ছোঁয়াচে অবশ্যই। সারা পৃথিবীতে এটি হয়েছে, তারা ম্যানেজ করছে। মিডিয়ার মাধ্যমে আমরা জানতে পারছি এতোজন আক্রান্ত হয়েছেন, এতোজন মারা গেছেন। কিন্তু কতো লোক সুস্থ হয়েছে তা তেমন শুনছি না। -ডেস্ক