দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র

স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম) দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ১ নং ইউনিটের মেরামতে প্রায় সম্পন্নর দিকে। এ মাসেই নতুন ইউনিটটি থেকে ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযুক্ত হবে। ১ নং ইউনিটে মেরামতি কাজে ব্যয় হয়েছে প্রায় ২ শত কোটি টাকা বলে জানা গেছে।

জানা গেছে, ২০১৪ সাল থেকে পূণঃনির্মানের কাজ শুরু হয়। চীনা কোম্পানির সিএমসি ও এক্সএমসি কনসোডিয়াম কোম্পানিটি এই প্রকল্পের পূনঃ মেরামত কাজ ২০১৭ সালে চুক্তি অনুযায়ী কাজ করে আসছে। চুক্তি অনুসারে পূনঃনির্মানের কাজ ৪২০ দিনে করার কথা থাকলেও ঐ কোম্পানি সঠিক সময়ে সমাপ্ত করতে পারেনি।

দিনাজপুর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত প্রকৌশলী মোঃ মাহবুবুর রহমান সাংবাদিকদের জানান, চীনা কোম্পানীর সাথে চুক্তি অনুযায়ী পূনঃ মেরামত এর কাজ সঠিক সময়ে করার কথা ছিল, কিন্তু তারা তা করতে পারেনি। চীনা কোম্পানির ঠিকাদার প্রথম ইউনিটের মেরামত কাজ সবেমাত্র শেষের পথে আগামী সপ্তাহের মধ্যে প্রথম ইউনিটের ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে বলে তিনি জানান। এই ইউনিটি উৎপাদনে গেলে দেশের উত্তরাঞ্চলে বিদ্যুতের ঘাটতি পুরণ হবে এবং লোডশেডিং কমে যাবে।