(দিনাজপুর২৪.কম) বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক বা গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্সে (জিসিআই) সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০১৭-১৮ অর্থবছরে ১৩৭টি দেশের মধ্যে ৯৯তম অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ। ২০১৬-১৭ অর্থবছরে ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ২০১৭-১৮ সালের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বুধবার ( ২৭ সেপ্টেম্বর) ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এই প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে দেখা যায়, এ বছর ভারত পিছিয়েছে। দেশটির অবস্থান ৪০তম। গত বছরের চেয়ে পিছিয়েছে এক ধাপ। অন্যদিকে এই সূচকে এগিয়েছে পাকিস্তান। পাকিস্তান ১২২তম অবস্থান থেকে এ বছর ১১৫তম অবস্থানে পৌঁছেছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে মালয়েশিয়ার অবস্থান সবচেয়ে ভালো। দেশটির অবস্থান এবার ২৩তম। এবার ১৩৭টি দেশের তথ্য নিয়ে এই প্রতিবেদনটি তৈরি করা হয়।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের সূচকে শীর্ষস্থানে রয়েছে- সুইজারল্যান্ড, তাদের স্কোর ৫ দশমিক ৯। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস, জার্মানি, হংকং, সুইডেন, যুক্তরাজ্য, জাপান, ও ফিনল্যান্ড।

মোট ১২টি বিষয়ের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করা হয়। প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও অবকাঠামো, স্বাস্থ্য ও প্রাথমিক শিক্ষা খাতে উন্নতি হওয়ায় বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এগিয়েছে বাংলাদেশ। -ডেস্ক