1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. AnnelieseTheissen@final.intained.com : anneliesea57 :
  5. self@unliwalk.biz : brandymcguinness :
  6. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  7. CorinneFenston29@join.dobunny.com : corinnefenston5 :
  8. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  9. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  10. emmie@a.get-bitcoins.online : earnestinemachad :
  11. EugeniaYancey97@join.dobunny.com : eugeniayancey33 :
  12. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  13. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  14. Kristal-Rhoden26@shoturl.top : kristalrhoden50 :
  15. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  16. jarrodworsnop@photo-impact.eu : lettie0112 :
  17. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  18. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  19. news@dinajpur24.com : nalam :
  20. marianne@e.linklist.club : noblestepp6504 :
  21. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  22. armandowray@freundin.ru : normamedlock :
  23. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  24. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  25. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  26. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  27. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  28. jcsuave@yahoo.com : vaniabarkley :
  29. online@the-nail-gallery-mallorca.com : zoebartels80876 :
বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৬:১৩ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

বেঁচে থেকেও ভোটার তালিকায় তিনি মৃত!

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯
  • ১ বার পঠিত

-সংগ্রহীত

(দিনাজপুর২৪.কম) দিব্যি বেঁচে আছেন তিনি। জঙ্গল নয়, থাকেন লোকালয়ে। সমাজের মানুষের সাথে। সমাজের মানুষের চোখে সব কিছু ঠিক থাকলেও গোলযোগ বেঁধেছে অন্যখানে। পৃথিবীর আলো বাতাসে তিনি জীবত থাকলেও ভোটার তালিকায় তিনি মৃত। একি জ্বালা! ভোট দেয়া না দেয়া যার যার ব্যক্তিগত ব্যাপার। কেউ চাইলে দিতে পারেন, আবার না চাইলে নাও দিতে পারেন। কিন্তু তিনি তো নিজে চাইলেও কোনো নির্বাচনে ভোট দিতে পারেন না।

উপায়ন্ত না পেয়ে নিজের নাম পুনরায় ভোটার তালিকায় অন্তর্ভূক্তির জন্য বৃহস্পতিবার উপজেলা নির্বাচন অফিসে আবেদন করেছেন। ঘটনাটি ঘটেছে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলায়। জীবিত থেকেও ভোটার তালিকা অনুযায় মৃত এই ভোটারের নাম বিশ্বনাথ মোদক। তিনি উপজেলার নবাবপুর ইউনিয়নের দিলালপুর গ্রামের মৃত গৌর মোদকের ছেলে।

ভূক্তভোগী বিশ্বনাথ মোদক জানান, তিনি ব্যবসায়িক সূত্রে সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলায় স্ত্রী নিয়ে অস্থায়ীভাবে বসবাস করেন। তিনি বলেন, আমার মায়ের দেখাশোনার জন্য স্থায়ী বাসস্থান দিলালপুরে মাঝে মধ্যেই আসতে হয়। আমার স্থায়ী ঠিকানার সূত্রে আমি বালিয়াকান্দি উপজেলার ৩নং নবাবপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের দিলালপুর ভোটার এলাকার একজন ভোটার। আমার জাতীয় পরিচয়পত্র নম্বর ১৯৭৪৮২১০৭৯৫৭৬৩৩৬৮, ভোটার নম্বর- ৮২০৬১৮৭৬৩৩৬৮।

কিন্তু গত জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে এসে দেখতে পারলাম ভোটার তালিকায় আমার নাম কর্তন করা হয়েছে। নির্বাচন অফিসের সার্ভারে এনআইডি নম্বর দিয়ে সার্চ দিলে আমার স্ট্যাটাস মৃত দেখায়।

তিনি অভিযোগ করেন, আমি জীবিত থাকার পরেও আমাকে মৃত দেখিয়ে ভোটার তালিকা থেকে নাম কর্তন করা হয়েছে। বিষয়টি মানবিক ভাবে নিয়ে বাংলাদেশের একজন স্থায়ী নাগরিক হিসেবে তাকে ভোটার তালিকায় পুনরায় নাম অন্তর্ভূক্ত করার জন্য অনুরোধ জানান।

এ বিষয়ে উপজেলা নির্বাচন অফিসার মোঃ নিজাম উদ্দিন জানান, বিশ্বনাথ মোদকসহ এরকম আরো ৩জনের ৩টি আবেদন পেয়েছি। জেলা নির্বাচন অফিসারের সাথে আলোচনা করে তাদের আবেদন ঢাকায় পাঠানো হবে।

আরো পড়ুন : ‘ভোটার তালিকায় অষ্টম শ্রেনী পাসের তথ্য নেয়া হবে’
নিজস্ব প্রতিবেদক, (২৮ ফেব্রুয়ারি ২০১৯)

দেশের প্রচলিত আইন অনুযায়ী, ১৮ বছর বয়সে একজন নাগরিক ভোটার হন। ভোটার তালিকা হালনাগাদের সময় তাদের তথ্য সংগ্রহ করে থাকে নির্বাচন কমিশন (ইসি)। তবে এ বছর ১৮ বছরের নিচে যারা অষ্টম শ্রেণি পাস করেছে বা সমবয়সী সব ছেলেমেয়ের তথ্য ইসি অগ্রীম সংগ্রহ করবে বলে জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ। তিনি বলেন, আগামী ১ এপ্রিল থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ করা হবে।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। এ সময় যুগ্ম সচিব আবুল কাশেম ও যুগ্ম সচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামানও উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, এ বছর আমরা নতুন চিন্তা-ভাবনা করছি। যারা অষ্টম শ্রেণি পাস করেছে, তাদের তথ্য অগ্রিম সংগ্রহ করব। এ নতুন পরিকল্পনা আমরা গ্রহণ করছি। যাতে নতুন ভোটার হওয়ার আগেই তাদের সব তথ্য আমরা পেয়ে যাই। তাহলে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করার যে বিড়ম্বনা, তা অনেকটা লাগব হবে। তিনি বলেন, আমাদের প্রায় ৯০ শতাংশ ছেলেমেয়ে স্কুলে যায়। তাদের তথ্যগুলো আমরা পেয়ে যাব। প্রায় ১০ থেকে ১৫ ভাগ ছেলেমেয়ে স্কুলে যেতে পারে না, তাদের তথ্য আমরা বর্তমান পদ্ধতিতেই সংগ্রহ করব।

শুক্রবার (১ মার্চ) দেশে প্রথমবারের মতো ভোটার দিবস পালন করবে বলেও জানান ইসি সচিব। তিনি জানান, শুক্রবার ছয়জন ভোটারকে তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদানের মাধ্যমে এ বছর ভোটার হালনাগাদ আনুষ্ঠানিকভাবে শুরু করা হবে। তিনি বলেন, যদিও পয়লা মার্চ থেকেই জাতীয় পরিচয়পত্র প্রদান শুরু হবে, কিন্তু উপজেলা নির্বাচন থাকায় আমরা মূলত এ কার্যক্রম শুরু করব এপ্রিল মাস থেকে। তবে আগামী বছর থেকে মার্চ মাসেই নতুন ভোটার হালনাগাদ কার্যক্রম চলবে। অন্যান্য বছর যেভাবে ভোটার তথ্য সংগ্রহ করা হয়, একইভাবে এ বছরও করা হবে বলেও জানান ইসি সচিব।

প্রবাসীদের ভোটার করার জন্য সিঙ্গাপুরকে পাইলট দেশ হিসেবে বেছে নিয়েছে ইসি। ইসি সচিব বলেন, আগামী ৩ মার্চ ইসির একটি প্রতিনিধি দল সিঙ্গাপুর যাবে। তারা প্রবাসীদের ভোটার করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, ইতোমধ্যে আমরা যে তথ্য পেয়েছি, তাতে এক লাখ ৩০ হাজার বাংলাদেশি রয়েছে। তাদের মধ্যে প্রায় ৫০ হাজার বাংলাদেশি রয়েছে, যাদের ভোটার আইডি কার্ড নেই। তারা যখন দেশে আসেন, তখন তাদের জমি বেচাকেনা, ফ্ল্যাট কেনাবেচা অথবা ব্যাংকে লেনদেন- এসব ক্ষেত্রে অসুবিধা হয়। তারা অল্প দিনের জন্য দেশে আসেন, এ সময়ের মধ্যে তাদের পক্ষে ভোটার আইডি করা সম্ভব হয় না অনেক সময়। -ডেস্ক

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর