(দিনাজপুর২৪.কম) সাধারণ বিসিএসে প্রবেশের ক্ষেত্রে বয়সসীমা ৩২ করার জন্য নির্দেশনা চেয়ে পাঁচ শিক্ষার্থী রিট আবেদন করেছেন হাইকোর্টে। আজ রবিবার (২৬ জানুয়ারি) আইনজীবী এবিএম আলতাফ হোসেন ওই শিক্ষার্থীদের পক্ষে রিটটি আবেদন করেন।

রিটে বিসিএস পরীক্ষায় প্রার্থীর বয়স, যোগ্যতা ও চাকরিতে আবেদনের বিধিমালা সংক্রান্ত ২০১৪ এর ১৪ বিধির বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

বিধিতে বলা হয়েছে, সাধারণ বিসিএস ক্যাডারের পরীক্ষার্থীরা ৩০ বছর পর্যন্ত পরীক্ষা দিতে পারবেন। অথচ বিচারক নিয়োগ সংক্রান্ত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজিএস) পরীক্ষায় ৩২ বছর পর্যন্ত সুযোগ রয়েছে। ১৪ উপবিধি অনুসারে শিক্ষা ক্যাডারেও ৩২ বছর পর্যন্ত পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে।

আইনজীবী আলতাফ হোসেন বলেন, বিজিএস ও শিক্ষা ক্যাডারে অংশগ্রহণকারীরা ৩২ বছর পর্যন্ত পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন। অথচ সাধারণ বিসিএসে অংশগ্রহণকারীরা সেই সুযোগ পাবেন না, সংবিধানের সঙ্গে এটা সাংঘর্ষিক। সবার যেন সমান অধিকার নিশ্চিত হয়, রিটে সেই দাবি করা হয়েছে।

তিনি জানান, বিচারপতি মোস্তাফিজুর রহমান ও বিচারপতি এম. ইনায়েতুর রহিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে। -ডেস্ক