(দিনাজপুর২৪.কম) ৩২ দল নিয়ে ফুটবল বিশ্বকাপের আয়োজন। অবশ্য বিশ্বকাপ আসল পর্ব শুরুর আগে বাছাই পর্বের মাধ্যমে সবাইকে লড়তে হয়েছে। যারা এই বাছাই পর্বে ভাল ফল পেয়েছে তারাই রাশিয়া বিশ্বকাপের আসল পর্ব খেলবে। আর যারা ভাল কিছু করতে ব্যর্থ হয়েছে তারা ঘরে বসে টিভিতে রাশিয়া ফুটবল বিশ্বকাপ উপভোগ করবে। তারাও নিশ্চয়ই এবারের বিশ্বকাপে কোনো না কোনো দলকে সমর্থন করছে। ইতালি, নেদারল্যান্ডসের কথাই ধরুন। দেশ বিশ্বকাপ না খেললে কী হবে, ফুটবলপাগল এই দেশের জনগণ নিশ্চয়ই বিশ্বকাপ দেখা থেকে নিজেদের বিরত রাখবে না। সমর্থনও করবে কোনো না কোনো দলকে। বিশ্বকাপে নেই এমন দলগুলোর একজন সমর্থককে জিজ্ঞেস করা হয়েছিল এমন প্রশ্ন। চলুন জেনে নেওয়া যাক, তারা কোন দলকে সমর্থন করছে এবং কোন দলের খারাপ চাইছে!

ইতালি
সমর্থন: আইসল্যান্ড। মাত্র ৩ লাখ ৩৫ হাজার জনসংখ্যার দেশটি বিশ্বকাপে খেলছে, তাই দেশটিকে সমর্থন করা অসম্ভব কিছু না।
অপছন্দ: স্পেন। ওদের খেলা দেখতে দেখতে আমি বিরক্ত (বিশ্বকাপ বাছাইপর্বে স্পেনের কাছে ৩-০ গোলে হেরেছে ইতালি)।

নেদারল্যান্ডস
সমর্থন: ফ্রান্স। কারণ, আমার বাবা একজন ফ্রেঞ্চ। তবে ফ্রান্সের পাশাপাশি মরক্কোকেও সমর্থন করছি। কেননা, নেদারল্যান্ডসে মরক্কোর বিশাল এক সম্প্রদায় বসবাস করে। ওরা এবার কিছু চমক দেখালেও দেখাতে পারে।
অপছন্দ: আইসল্যান্ড। গোল্লায় যাক আইসল্যান্ড। সবাই বলে, ‘ওরা ছোট একটি দেশ, সাড়ে তিন লাখ মানুষের দেশ, সবাই খুব কঠোর পরিশ্রম করে।’ আসলে ফুটবলের কোনো মেধাই নেই ওদের। যতটা না তার চেয়ে বেশি আলোচনা করা হয় ওদের নিয়ে, বিরক্তিকর।

তুরস্ক
সমর্থন: আর্জেন্টিনা। কারণ, ওদের দলে সবচেয়ে ভালো খেলোয়াড়টি (মেসি) আছে। যদি ইতিহাসের সেরা খেলোয়াড় হতে চান, তবে তাঁকে এই বিশ্বকাপটা জিততেই হবে।
অপছন্দ: জার্মানি। কেননা, গত বিশ্বকাপে জার্মানি মেসির বিশ্বকাপ জয়ে বাধা হয়ে দাঁড়িয়েছিল।

যুক্তরাষ্ট্র
সমর্থন: আইসল্যান্ড। সেই ইউরো থেকে ওদেরকে পছন্দ, ওদের খেলা অনেক আনন্দদায়ক। ওদের অসাধারণ একটি ‘আন্ডারডগ’ গল্প রয়েছে। ইউরোতে সবকিছুই অসাধারণ ছিল। খেলোয়াড়দের প্রতিক্রিয়া, ইংল্যান্ডকে হারানোর পর ওদের ভক্তদের উন্মাদনা সবই সুন্দর।

অস্ট্রেলিয়া

সমর্থন: বেলজিয়াম। ফুটবল খেলার জন্য বিয়ার খুব প্রয়োজনীয়, যেহেতু ওরা বেশ ভালো বিয়ার বানায়, সেহেতু তারা সমর্থন পেতেই পারে!
অপছন্দ: জার্মানি। গত বিশ্বকাপটিও জার্মানি জিতেছিল। তাই এবারের বিশ্বকাপে পরিবর্তন দরকার।

ভারত
সমর্থন: বেলজিয়াম। প্রতি টুর্নামেন্টে ইংল্যান্ডের এ রকম খুঁড়িয়ে খুঁড়িয়ে বাদ পড়া দেখতে দেখতে আমি ক্লান্ত, তাই ইংল্যান্ডকে আর সমর্থন করছি না। তবে বেলজিয়ামকে সমর্থন করার মূল কারণ হলো এডেন হ্যাজার্ড। বিশ্বের যে খেলোয়াড়দের খেলা একটু আনন্দ দেয়, তাঁদের মধ্যে ওঁর খেলা অন্যতম। তাই ওঁর জার্সি গায়ে বেলজিয়ামের জন্য উল্লাস করার পরিকল্পনাটা অতটাও খারাপ না।
অপছন্দ: জার্মানি। আমি ওদের জয়, জয়ের পর উদ্‌যাপন দেখতে দেখতে বিরক্ত।

দক্ষিণ আফ্রিকা
সমর্থন: নাইজেরিয়া ও সেনেগাল। আফ্রিকা মহাদেশের প্রতিনিধি হিসেবে ওদের সমর্থন করছি। তা ছাড়া সাদিও মানে অত্যন্ত পছন্দের একজন, তাঁর থেকে বেশ বড় একটা বিশ্বকাপ আশা করছি। তা ছাড়া আমার তিউনিশিয়া ও মিসরকেও ভালো লাগে।
অপছন্দ: যেসব দল স্বভাবতই ফেবারিট তাদের। এ পর্যন্ত ২০টি বিশ্বকাপ হয়েছে তার মধ্যে বিশ্বকাপ জিতেছে কেবল ৮টি দল। তাই এবারের চ্যাম্পিয়ন হিসেবে নতুন কোনো দলকে দেখতে চাই।

এবং বাংলাদেশ
সমর্থন: আর্জেন্টিনা। কারণ, মেসির হাতে একটি বিশ্বকাপ দেখতে চাই। তাহলেই ইতিহাসের সেরা খেলোয়াড় নিয়ে আর কোনো তর্ক থাকবে না।
অপছন্দ: ইংল্যান্ড। ওদের খেলায় কোনো আনন্দ নেই। -ডেস্ক