1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. self@unliwalk.biz : brandymcguinness :
  5. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  6. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  7. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  8. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  9. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  10. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  11. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  12. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  13. news@dinajpur24.com : nalam :
  14. marianne@e.linklist.club : noblestepp6504 :
  15. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  16. armandowray@freundin.ru : normamedlock :
  17. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  18. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  19. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  20. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  21. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  22. jcsuave@yahoo.com : vaniabarkley :
মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ১০:৪৪ পূর্বাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

বিশ্বকাপের সময়ই কেন নিষিদ্ধ সানি-তাসকিন?

  • আপডেট সময় : রবিবার, ২০ মার্চ, ২০১৬
  • ০ বার পঠিত

(দিনাজপুর২৪.কম) ২০১৫ সালটা বাংলাদেশের ক্রিকেটে সাফল্যে মোড়ানো একটি বছর ছিল। ওয়ানডে বিশ্বকাপ থেকে শুরু করে ঘরের মাঠে টাইগাররা একে একে বধ করেছিল পাকিস্তান, ভারত এবং দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেট পরাশক্তিকে। সেই যাত্রায় মাশরাফি বাহিনীর সহযাত্রী ছিলেন দুই সৈনিক আরাফাত সানি ও তাসকিন আহমেদ। এরই মধ্যে এই দুই ক্রিকেটার বিশ্বকাপ এবং এশিয়া কাপেও বেশ সুনামের সঙ্গে বোলিং করেছেন।

অথচ ওই সময় তাদের বোলিং অ্যাকশন নিয়ে কোনো আম্পায়ারই সন্দেহ প্রকাশ করেননি। কিন্তু ভারতে অনুষ্ঠানরত টি২০ বিশ্বকাপ খেলতে গিয়ে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নির্বাসিত হলেন এই দুই বাংলাদেশি বোলার। যা ক্রিকেট ভক্তদের মনে নানা প্রশ্নের জন্ম দিচ্ছে। এটা আবার তিন মোড়লেরই কোন চক্রান্ত নয়তো?

তাদের বদলি হিসাবে হয়তো দুজন যাবে ভারতে, কিন্তু টিম স্পিরিট অনেকটাই ভোতা হয়ে গেল বৈকি। যাতে বাড়তি সুবিধা পাবে প্রতিপক্ষরা। বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ আসর চলাকালে সানি-তাসকিনের এমন নিষেধাজ্ঞা মানতে পারছে না বাংলাদেশের ভক্ত-সমর্থকরা। এর আগে অনেকগুলো ম্যাচ খেলেছেন তারা। অংশ নিয়েছিলেন গুরুত্বপূর্ণ টুর্নামেন্টেও। তখন কেন প্রশ্ন তোলা হয়নি। যখনই ভারতে শুরু হলো টি২০ বিশ্বকাপের বাছাই পর্ব, তখনই আম্পায়ারদের সন্দেহ দানা বাধতে শুরু করল। তাও বাংলাদেশের প্রথম ম্যাচেই, হল্যান্ডের বিরুদ্ধে। কারো কারো মতে, এমনটি করা হবে, তা আগে থেকেই ছিল পরিকল্পিত। এর পেছনে হয়তো আছে কোন কুচক্রী মহল। যারা বাংলাদেশের ক্রিকেটের ক্রমউন্নতিতে বিচলিত।

আরাফাত সানি ও তাসকিন আহমেদ। ২০১৪ সালে বাংলাদেশের এই দুই বোলারের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল। দেখতে-দেখতে এরই মধ্যে আরাফাত সানি ১৬টি ওয়ানডে এবং ১০টি টি২০ ম্যাচ খেলে ফেলেছেন। আর তাসকিন ১৪টি ওয়ানডে এবং ১৩টি টি২০ ম্যাচে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তাসকিনের ওয়ানডে অভিষেকটা হয়েছিল দুর্দান্ত।

২০১৪ সালের ১৭ জুন মিরপুর শেরেবাংলায় ভারতের বিপক্ষে প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন তাসকিন। সেদিন বাংলাদেশের এই তরুণ ডানহাতি পেসার তুলে নিয়েছিলেন ৫ উইকেট। বিনিময়ে রান দিয়েছিলেন মাত্র ২৮। ১৪টি ওয়ানডে ম্যাচে ২১টি এবং ১৩টি টি২০ ম্যাচে ৯টি উইকেট পেয়েছেন ডানহাতি এই পেসার।

তাসকিনের মতো ওয়ানডে অভিষেকটা অতোটা বর্নিল না হলেও বল হাতে নেহাত খুব একটা খারাপ করেনি বাঁহাতি স্পিনার আরাফাত সানি। ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয়েছিল বাঁহাতি এই স্পিনারের। এ পর্যন্ত ১৬টি ওয়ানডে ম্যাচে ২৪টি এবং ১০টি টি২০ ম্যাচে ১২টি উইকেট পেয়েছেন সানি। চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৪ সালের ২৩ নভেম্বর ২৭ রানে ৪টি উইকেটই ছিল তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার।

ইনজুরিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে গত দুই বছর ধরে বাংলাদেশের হয়ে নিয়মিত খেলে যাচ্ছিলেন আরাফাত সানি ও তাসকিন আহমেদ। কিছুদিন আগে বাংলাদেশে অনুষ্ঠিত এশিয়া কাপের শেষ দুটি ম্যাচে খেলতে পারেননি বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। তবে ওই আসরে মুস্তাফিজের অভাব বুঝতেই দেননি তাসকিন। পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত বোলিং করায় প্রতিপক্ষের কোচ ওয়াকার ইউনুসও বাংলাদেশের এই ডানহাতি পেসারের প্রশংসা করেছিলেন।

সেদিনের ম্যাচে আরাফাত সানিও ভালো বোলিং করেছিলেন। সেই সঙ্গে ৩৫ রানে পান দুটি উইকেট। এশিয়া কাপের দলটার ওপরে পুরো আস্থা ছিল বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের। বিশেষ করে টি২০ ফরম্যাটের এশিয়া কাপে শ্রীলংঙ্কা ও পাকিস্তানের মতো দুটো শক্তিশালী দলকে পেছেনে ফেলে বাংলাদেশ উঠেছিল দ্বিতীয়বারের মতো ফাইনালে।

তাই ভারতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপে মাশরাফি বাহিনীর উপর ভক্ত-সমর্থকদের প্রচণ্ড আস্থা ছিল। কিন্তু অস্ট্রেলিয়া ম্যাচের আগে আরাফাত সানি ও তাসকিন আহমেদকে হারিয়ে বড় এক ধাক্কাই খেল বাংলাদেশ। বোলিং অ্যাকশন অবৈধ প্রমাণিত হওয়ায় আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছে টি২০ বিশ্বকাপে দলের একমাত্র বিশেষজ্ঞ স্পিনার সানি ও পেসার তাসকিনকে।

বিশ্বকাপে আগামী ২১ মার্চ গ্রুপ টুয়ে বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ২৩ মার্চ মোকাবেলা করবে স্বাগতিক ভারতের। এই দুটি ম্যাচই হবে বেঙ্গালুরুতে। ২৬ মার্চ গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলকাতার ইডেন গার্ডেনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ। -ডেস্ক

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর