birol_24_12_201601আতিউর রহমান (দিনাজপুর২৪.কম) শনিবার বিরল সায়েন্স একাডেমির আয়োজনে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সহযোগিতায় বিলল পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে ৫ম বিরল গণিত উৎসব অনুষ্ঠিত হয়েছে। এবারে উৎসবে ৮৫৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। শিক্ষার্থীরা ১ঘন্টার লিখিত পরীক্ষা, সঙ্গিত পরিবেশন ও মজার পর্ব-প্রশ্নোত্তর এর মাঝে দীর্ঘসময় উপভোগ করে।
গণিত উৎসবে উপস্থিত ছিলেন, দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)’র গণিত বিভাগের চেয়ারম্যান ও বিরল সায়েন্স একাডেমি’র সভাপতি অধ্যাপক ড. মোঃ মামুনুর রশিদ, বিরল উপজেলা নির্বাহী অফিসার এ,বি,এম, রওশন কবীর, দিনাজপুর সায়েন্স একাডেমি’র সাধারণ সম্পাদক মোঃ একরামুল হক, হাবিপ্রবি’র ম্যানেজমেন্ট বিভাগের সহযোগি অধ্যাপক ও বিরল সায়েন্স একাডেমি’র সহ-সভাপতি মোঃ কুতুব উদ্দিন, স্কলার্স ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জিয়াউল হক সিজার, বিরল উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, সাংগঠনিক সম্পাদক এ্যাড. রবিউল ইসলাম, বিরল পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনজুরুল হাসান দুলু, আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহি উদ্দীন, বিরল সায়েন্স একাডেমি’র অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য আনোয়ারুল কাদির, সমন্বয়ক প্রভাষক বিধান কুমার দত্ত, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সদস্য বুয়েট এর ২য় বর্ষের ছাত্র আশরাফুল আল সাকুর ও ১ম বর্ষের ছাত্র সোয়ায মাহমুদ এবং সুমন প্রমুখ।
১ ঘন্টার লিখিত পরীক্ষা শেষে ১ম পর্বে শিক্ষার্থীরা মজার মজার প্রশ্ন ছুড়ে পুরুস্কার জিতে নেয়। দুপুরে বিরতির পর উৎসব শুরু হয় দেশাত্ববোধক গান দিয়ে। উপস্থিত সবাই গানের সঙ্গে তাল মিলিয়ে করতালিতে মুখরিত করে তোলে মঞ্চস্থল। অনুষ্ঠানের সঞ্চালক বিরল সায়েন্স একাডেমির সমন্বয়ক প্রভাষক বিধান কুমার দত্ত শিক্ষার্থীদের মুখস্থ, মাদক ও মিথ্যাকে না বলার অঙ্গিকার করান। পুরুস্কার বিতরণের আগে অতিথিরা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। উৎসবের সমাপনী পর্বে বিজয়ীদের নাম ঘোষনা করা হয়। অনুষ্ঠানে সেকেন্ডারী ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন ১ জন. ফার্স্ট রানার্সআপ ২জন, সেকেন্ড রানার্সআপ ৬জন ও জুনিয়রে চ্যাম্পিয়ন ২ জন, ফার্স্ট রানার্সআপ ১০ জন, সেকেন্ড রানার্সআপ ০৯ জনকে পদক ও টি-শার্ট দেওয়া হয়।