(দিনাজপুর২৪.কম)গণপরিবহনে নারীর যাতায়াত নিরাপদ করতে কর্মসূচি হাতে নিয়েছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। এর অধীনে বাসে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো হবে। মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে বিশেষায়িত প্রশিক্ষণ দেওয়া হবে।

গতকাল বৃহস্পতিবার ঢাকায় সিরডাপ মিলনায়তনে গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্থাপনার উন্নয়ন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য দেওয়া হয়। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং দিপ্ত ফাউন্ডেশন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রস্তাবিত কর্মসূচিটি বাস্তবায়ন করবে দিপ্ত ফাউন্ডেশন। এর আওতায় এ বছর ৫০টি ও পরবর্তী সময়ে ১৫০টি গণপরিবহনে সিসি ক্যামেরা বসানো হবে। সেগুলো মন্ত্রণালয় ও দিপ্ত ফাউন্ডেশনের সার্ভারের সঙ্গে সংযুক্ত থাকবে। সেখান থেকে পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। কর্মসূচিটি ঢাকার চারটি এলাকায় বাস্তবায়িত হবে।

অনুষ্ঠানে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, এ কর্মসূচিতে কর্মজীবী নারীরা বেশ উপকৃত হবেন। গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে প্রয়োজনে প্রতিটি রুটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। গণপরিবহনে এসব ভ্রাম্যমাণ আদালতের ফোন নম্বর ও যোগাযোগের ঠিকানা থাকবে। পর্যায়ক্রমে সব গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, সংসদ সদস্য অ্যারোমা দত্ত।-ডেস্ক