(দিনাজপুর২৪.কম) খেলার মধ্যে আছে টাইগাররা। কদিন আগে শেষ হলো বাংলোদেশ -ভারত সিরিজ। সিরিজ জিতে বাংলাদেশ এখন ফুরফুরে মেজাজে। এই সিরিজ শেষ হতেই আরো একটি হোম সিরিজ  খেলার অপেক্ষায় বাংলাদেশ। বাংলাদেশের বিপক্ষে পূর্নাঙ্গ ক্রিকেট সিরিজ খেলতে মঙ্গলবার (৩০ জুন) ঢাকায় পা রাখবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। সিরিজে টাইগারদের বিপক্ষে প্রোটিয়ারা দু’টি টি-টোয়েন্টি, তিনটি ওয়ানডে ও দু’টি টেস্ট ম্যাচ খেলবে। সিরিজ শুরুর আগে ৩ জুলাই ফতু্ল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা। এরপর ৫ জুলাই টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে সিরিজ। ৭ জুলাই দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অংশ নেবে দুই দল। দু’টি ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। আগের সময় অনুযায়ী সন্ধ্যা সাড়ে ৬টায় ম্যাচগুলো শুরু হওয়ার কথা থাকলেও নতুন সময় করা হয়েছে দুপুর একটায়। টি-টোয়েন্টি সিরিজ শেষে দু’দল মুখোমুখি হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। ১০ জুলাই মিরপুরে গড়াবে প্রথম ওয়ানডে ম্যাচ। ১২ জুলাই একই মাঠে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। দুই দিন বিরতি দিয়ে ১৫ জুলাই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি।
দিবা-রাত্রির ম্যাচ গুলোর আগের সময় ছিল দুপুর আড়াইটায়। তবে পরিবর্তন করে ম্যাচগুলো নেয়া হয়েছে দুপুর ১২ টায়। ওয়ানডে সিরিজ শেষে ২১-২৫ জুলাই চট্টগ্রামে অনুষ্ঠিত হবে প্রথম টেস্ট। ৩০ জুলাই থেকে ০৩ আগস্ট মিরপুরে হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। টেস্ট সিরিজ আগের সময় অনুযায়ী সকাল সাড়ে নয়টায় অনুষ্ঠিত হবে। দক্ষিণ আফ্রিকা দল সর্বশেষ বাংলাদেশ সফর করেছিল ২০০৮ সালে। সেবার দুই ম্যাচের টেস্ট সিরিজের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও হোয়াইওয়াশ হয় টাইগাররা।
উল্লেখ্য, টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকার বর্তমান অবস্থান যথাক্রমে ১, ৪, ৬। অন্যদিকে, বাংলাদেশের অবস্থান যথাক্রমে ৯, ৭, ৯। -(ডেস্ক)