(দিনাজপুর২৪.কম) ভারতকে টানা দ্বিতীয় ম্যাচে দাপটের সাথে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল বাংলাদেশ। দ্বিপাক্ষিক সিরিজে ভারতের সাথে এটাই প্রথম সিরিজ জয় বাংলাদেশের। দ্বিতীয় ম্যাচেও ভারত কোনও সুযোগই পায়নি বলতে গেলে। বাংলাদেশ হেসে খেলেই ভারতের বিরুদ্ধে ছয় উইকেটের জয় তুলে নেয়। এই সিরিজ নিয়ে প্রথম থেকেই ব্যাপক আলোচনা চলেছে দুদেশের সমর্থকদের মধ্যে। বিশেষ করে প্রথম ম্যাচে পরাজয়ের পর ভারতীয় দলের সমালোচনায় মেতেছে ভারতীয় গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক সমালোচনা করেছে সেদেশের সমর্থকেরা। এই ম্যাচের শুরু থেকেই কথা হচ্ছিল বিশ্বকাপে ভারতের কাছে বাংলাদেশের পরাজয় ও সেই ম্যাচে আম্পায়ারদের কিছু বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে, অনেকেই বলেছেন এটা প্রতিশোধের সিরিজ। রযাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে থাকা দল বাংলাদেশের মতো একটি নিচের দিকের দলের কাছে টানা দুই ম্যাচ হারার পর এখন দেশটিতে কী প্রতিক্রিয়া?
পশ্চিমবঙ্গের ক্রীড়া সাংবাদিক গৌতম ভট্টাচার্য বলছিলেন, ভারত দল প্রথমে মনে করছিল তারা বাংলাদেশে আসবে খেলবে জিতে চলে যাবে।

মিঃ ভট্টাচার্য জানাচ্ছেন, সেদেশে সবাই এখন বলতে শুরু করেছে আত্মতুষ্টির মাশুল দিয়েছে ভারত এবং সেটা ভালো হয়েছে। তারা এতটাই আত্মতুষ্টিতে ভুগছিল প্রথমে সেরা দলটি পাঠাতে চায়নি, এতই আত্মতুষ্টি ছিল। বাংলাদেশের সেরা দলের কাছে ভারতের সেরা দল হেরেছে। খুবই নতজানু হয়ে হেরেছে। দুটো ম্যাচে বাংলাদেশ যে আধিপত্য নিয়ে খেলেছে, এটা সত্যিই খুব প্রশংসনীয়।- বলেন মিঃ ভট্টাচার্য। বাংলাদেশ দল ওয়ানডে ক্রিকেটে একটি ভালো টীম হয়ে উঠছে। এই টিমকে যারা যারা উপেক্ষা করবে যারা যারা আত্মতুষ্টিতে ভুগবে তাদের আজকের ভারতের মতো বুড়িগঙ্গায় যেয়ে পড়তে হবে-বলছিলেন গৌতম ভট্টাচার্য। বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার পর ইংল্যান্ড দলে ব্যাপক রদবদল হয়েছে, এখন ভারতেও এরকম কিছু হবার সম্ভাবনা রয়েছে কিনা এমন প্রশ্নে মিঃ ভট্টাচার্য বলেন হতে পারে এমন কিছুু।

মিঃ ভট্টাচার্য বলেন, বাংলাদেশে আসার আগে ভারত দল এমন সব মনোভাব দেখাচ্ছিল এমনকি কোচ রবি শাস্ত্রী সহ সবার কথার মধ্যেই একধরনের অহংকার দেখাচ্ছিল, এমন সব কথা বলছিল যেটা আসলে ঠিক নয় । এমনকি মেলবোর্নে বাংলাদেশের পারফরম্যন্স, হারের পর তাদের বক্তব্য, সব মিলিয়ে ভারতের উচিত ছিল অহংকার না করে বিষয়টাকে সিরিয়াসলি নেয়া এবং দেখানো যে সুন্দরভাবে আমরা জিতেছি। কিন্তু তা না করে তারা আত্মতুষ্টিতে ভুগেছে- বলেন পশ্চিমবঙ্গের এই ক্রীড়া সাংবাদিক। গৌতম ভট্টাচার্য বলেন, ভারত দল যে কতটা চাপে আছে তার প্রমাণ মহেন্দ্র সিং ধোনির প্রেস কনফারেন্সে তাকে সরিয়ে দেয়ার কথা বলা এবং প্রথম ম্যাচে ধোনির আচরণ যেমনটা তাঁরা কখনও দেখেননি। প্রেস কনফারেন্সে ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বলছেন, দলের যদি ভালো হয় তাহলে আমি অধিনায়কত্ব থেকে সরে যাবো। _(ডেস্ক)