ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার রাজধানীর জাতীয় প্যারেড গ্রাউন্ডে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ২৬ মার্চ ২০২১ /ফোকাস বাংলা

(দিনাজপুর২৪.কম) তথ্য অধিকার আইনের মাধ্যমে মোদির গ্রেফতারের তারিখের বিবরণ চেয়ে একটি আবেদন করা হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির “বাংলাদেশের স্বাধীনতার সমর্থনে আন্দোলন করায় গ্রেফতার ও কারাবন্দির হওয়ার” দাবী করে দেওয়া সাম্প্রতিক বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিস্তারিত তথ্য চেয়ে তথ্য অধিকার আইনের (আরটিআই) আওতায় একটি আবেদন করা হয়েছে।

ভারতীয় জাতীয় কংগ্রেসের (আইএনসি) সামাজিক যোগাযোগমাধ্যম বিভাগের জাতীয় আহ্বায়ক সরল প্যাটেল গতকাল (২৬ মার্চ) ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের “জন তথ্য আধিকারিক”এর কাছে আরটিআই আবেদন করেছেন বলে একটি টুইট বার্তায় জানান।

তথ্য অধিকার আইনের মাধ্যমে মোদির গ্রেফতারের তারিখের বিবরণ চেয়ে, সরল প্যাটেল ভারতীয় স্বাধীনতা আইনের যে ধারার অধীনে মোদিকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় গ্রেফতার করা হয়েছিল এবং কোন কারাগারে রাখা হয়েছিল সে বিষয়ে সমস্ত প্রাসঙ্গিক নথির অনুলিপি চেয়েছেন।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে দু’দিনের বাংলাদেশ সফরের প্রথম দিন (২৬ মার্চ) আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে দেওয়া এক ভাষণে মোদী বলেন, তিনি এবং তার কয়েকজন সহকর্মী বাংলাদেশের মানুষের স্বাধীনতার জন্য “সত্যাগ্রহ” পালন করেছিলেন।

মোদী আরও বলেন, “বাংলাদেশের স্বাধীনতাকে সমর্থন করায় আমাকে গ্রেফতার করা হয় এবং কারাগারে প্রেরণ করা হয়।” সূত্র : ঢাকা টাইবুন