1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. AnnelieseTheissen@final.intained.com : anneliesea57 :
  5. maximohaller896@gay.theworkpc.com : betseyhugh03 :
  6. BorisDerham@join.dobunny.com : borisderham86 :
  7. self@unliwalk.biz : brandymcguinness :
  8. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  9. CorinneFenston29@join.dobunny.com : corinnefenston5 :
  10. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  11. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  12. emmie@a.get-bitcoins.online : earnestinemachad :
  13. EugeniaYancey97@join.dobunny.com : eugeniayancey33 :
  14. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  15. panasovichruslan@mail.ru : grovery008783152 :
  16. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  17. Kristal-Rhoden26@shoturl.top : kristalrhoden50 :
  18. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  19. jarrodworsnop@photo-impact.eu : lettie0112 :
  20. cruz.sill.u.strate.o.9.18.114@gmail.com : lonnaaubry38 :
  21. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  22. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  23. news@dinajpur24.com : nalam :
  24. marianne@e.linklist.club : noblestepp6504 :
  25. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  26. armandowray@freundin.ru : normamedlock :
  27. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  28. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  29. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  30. kileycarroll1665@m.bengira.com : sabinechampion :
  31. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  32. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  33. jcsuave@yahoo.com : vaniabarkley :
  34. online@the-nail-gallery-mallorca.com : zoebartels80876 :
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২:৪১ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

বাংলাদেশি পাসপোর্টে বিদেশ গেছে আড়াই লাখ রোহিঙ্গা

  • আপডেট সময় : রবিবার, ২৯ এপ্রিল, ২০১৮
  • ১ বার পঠিত

(দিনাজপুর২৪.কম) রোহিঙ্গারা বাংলাদেশি পাসপোর্ট সংগ্রহ করে বিদেশ যাচ্ছেন। এ খবর গণমাধ্যমে বিভিন্ন সময়ে এসেছে। অনেক সময় পাসপোর্ট সংগ্রহ করতে গিয়ে তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে ধরাও পড়েছেন। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে বিচ্ছিন্ন ঘটনা বলে কঠোর নজরদারির কথাও বলা হয়েছে। এবার খোদ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বাংলাদেশ থেকে পাসপোর্ট নিয়ে আড়াই লাখ রোহিঙ্গা বিদেশে গেছে। এ বিষয়ে ঢাকায় এক অনুষ্ঠানে নুরুল ইসলাম বিএসসি বলেন, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে দুই থেকে আড়াই লাখ রোহিঙ্গা বিদেশে চলে গেছেন। বিদেশে নানা অপরাধে জড়িয়ে বাংলাদেশের সুনাম নষ্ট করছে রোহিঙ্গারা। তারা অর্থ উপার্জন করে মিয়ানমারে পাঠাচ্ছে। বিভিন্ন দেশে গেলে অনেকে বাংলাদেশি পরিচয়ে দেখা করতে আসে। কোথায় বাড়ি জিজ্ঞেস করলে জানা যায়, তারা রোহিঙ্গা। তিনি বলেন, রোহিঙ্গারা জাতীয় পরিচয়পত্র দিয়ে পাসপোর্ট তৈরি করে বিদেশে যাচ্ছে। গ্রাউন্ড লেভেলে এ সুযোগ আমরাই করে দিয়েছি। এ প্রবণতা অবশ্যই বন্ধ করতে হবে। এটা চলতে দেওয়া যায় না। এদিকে সম্প্রতি গাজীপুরের পাসপোর্ট অফিস থেকে ছনুয়ারা (১৮) নামে এক রোহিঙ্গা নারীকে আটক করে পুলিশ। আটক ছনুয়ারা কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে পাসপোর্ট করতে এখানে আসেন। তার বাবার নাম সকিল আহমেদ। গাজীপুর অফিসে এসে পাসপোর্টের জন্য আবেদন করেন রোহিঙ্গা নারী ছনুয়ারা। এক পর্যায়ে তার কথাবার্তা শুনে পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সন্দেহ হয়। এ সময় থানায় খবর দেয়া হলে পুলিশ এসে ছনুয়ারাকে আটক করে। পাসপোর্টের আবেদন গাজীপুরের কাপাসিয়ার ঠিকানা ব্যবহার করেন ওই রোহিঙ্গা নারী। মিয়ানমারে দমন-পীড়নে বাংলাদেশে নতুন আসা রোহিঙ্গারা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশে যাওয়ার চেষ্টা করছে। এরকম চেস্টাকালে কিছুসংখ্যক রোহিঙ্গাকে আটকও করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপরই প্রশাসনের সর্বস্তরে কঠোর নজরদারি রাখার নির্দেশ দেয় সরকার। বিশেষ করে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশি পাসপোর্টধারী রোহিঙ্গা রয়েছে। বিদেশে গিয়ে রোহিঙ্গাদের কেউ কেউ অপরাধে জড়িয়ে পড়ছে এবং তাদের অপরাধের দায় বর্তাচ্ছে বাংলাদেশের ওপর। সংশ্নিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানাগেছে, নির্যাতনের মুখে গত দুই দশক ধরে পর্যায়ক্রমে বাংলাদেশে আসা মিয়ানমারের রোহিঙ্গারা বিদেশে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশকেই বেছে নিয়েছে। গত এক বছর আগে তাদের অনেকেই সাগরপথে মালয়েশিয়ায় গেছে। অতীতেও রোহিঙ্গারা মিয়ানমার সীমান্ত পেরিয়ে এসে বাংলাদেশি সেজে পাসপোর্ট করে সুযোগ বুঝে মধ্যপ্রাচ্যে চলে গেছে। সম্প্রতি আসা রোহিঙ্গাদের মধ্যে অনেকেই সুযোগ মতো বিদেশে পাড়ি দেওয়ার কৌশল নিচ্ছে। আর তাদের সঙ্গে যোগ দিয়েছে এক শ্রেণির দালাল। তাদের মাধ্যমে জন্মসনদ নিয়ে তারা পাসপোর্ট তৈরির চেষ্টা করে। অতীতে যেসব রোহিঙ্গা বাংলাদেশে এসেছে তাদের অনেকেই স্থানীয় জনসাধারণের সঙ্গে মিশে গেছে। স্থানীয় ভাষা এবং চেহারায় যথেষ্ট মিল থাকার ফলে কক্সবাজারের বাসিন্দাদের থেকে তাদের আলাদা করা কঠিন হয়ে পড়ে।
মালয়েশিয়ায় যাওয়া রোহিঙ্গারা বাংলাদেশি পরিচয়ে সেখানে অবস্থান করছে। সাম্প্রতিক সময়ে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে চালানো অভিযানে অনেক রোহিঙ্গা আটক হয়। এ ছাড়াও প্রতি বছর হজ মৌসুমে অনেক রোহিঙ্গা বাংলাদেশ থেকে সৌদি আরবে পাড়ি দিচ্ছে। -ডেস্ক

 


নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর