(দিনাজপুর২৪.কম) ম্যাচটা মোটেও নক আউট না। কোয়ার্টার ফাইনালও না। কিন্তু প্রশ্ন হলো এই ম্যাচ থেকে কোন দল বাদ পড়বে? ভারত নাকি দক্ষিণ আফ্রিকা? আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ‘বি’ গ্রুপে পরিস্থিতিটা এখন এমনই। যে দল হারবে ওভালের এই ম্যাচে তাদের টুর্নামেন্ট শেষ। সেই বাঁচা-মরার ম্যাচে ভারত জিতেছে টস। দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

ভারত চ্যাম্পিয়ন্স ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন। এবার খুব ফেভারিট হিসেবেই টুর্নামেন্ট শুরু করেছিল বিরাট কোহলির দল। প্রথম ম্যাচে দাপটে পাকিস্তানকে হারিয়ে দিয়ে দ্বিতীয় ম্যাচে আরেক এশিয়ান দল শ্রীলঙ্কার মুখোমুখি হলো। কিন্তু ৩২১ রানের সংগ্রহ গড়েও কোণঠাসা লঙ্কানদের সাথে পেরে উঠল না তারা। তাতে শ্রীলঙ্কার টুর্নামেন্টের সেমি-ফাইনালে খেলার স্বপ্ন বেঁচে থাকলো। কিন্তু ভারতও পড়ল অস্তিত্বের সঙ্কটে। সেই কারণেই এখন এই ম্যাচটা জিততে না পারলে চ্যাম্পিয়নদের বিদায়।

ওদিকে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ১ নম্বর দল দক্ষিণ আফ্রিকার জন্যও ঘটনাটা প্রায় এক রকম। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল তারা। কিন্তু ভারতের কাছে হেরে কোণঠাসা বাঘ হয়ে ওঠা পাকিস্তানের থাবায় কুপোকাত হলে প্রোটিয়ারা। এই হারে এখন ‘চোকার’ নামটা ফিরে আসঠে। এবি ডি ভিলিয়ার্সের এতো ভালো দল, বিশ্বের সেরা সব ব্যাটসম্যান-বোলার তারই দলের। কিন্তু এই ম্যাচ হারলেও কিনা আবার ‘চোকার’ হিসেবে প্রমাণিত বিশ্বের সেরা দল!

অথচ ভারত-দক্ষিণ আফ্রিকার যেমন দল তাতে তাদের মধ্যে ফাইনাল হলেই বরং তা দেখার জন্য উপভোগ্য হতো বেশি! তা যখন হলো না, তা গ্রুপ পর্বেই দর্শকরা দেখে নিক না হয় ফাইনালের মতোই এক ম্যাচ! এও তো দর্শকদের জন্য কম পাওয়া নয়। -ডেস্ক