বি. এম. জুলফিকার রায়হান (দিনাজপুর২৪.কম) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, বঙ্গবন্ধুকে যদি হত্যা করা না হতো তাহলে বাংলাদেশ এতোদিনে মালায়েশিয়া ও সিঙ্গাপুরের মত উন্নত রাষ্ট্রে পরিনত হতো। বঙ্গবন্ধুকে হত্যা করার মধ্যদিনে খুনিচক্র এদেশের উন্নয়ন বন্ধ করতে চেয়েছিল। কিন্তু বঙ্গবন্ধু কন্যা ও মাননীয় প্রধামনন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অর্থনৈতিক ভাবে ব্যপক এগিয়ে যাচ্ছে।
মন্ত্রী বলেন, এদেশের প্রান্তিক জনগোষ্ঠির উন্নয়নে বর্তমান সরকার নানাবিধ কর্মসূচী হাতে নিয়েছে। জেলেদের মাঝে মাছ ধরার জাল বিনামূল্যে বিতরন থেকে শুরু করে কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরন বিতরন করা হচ্ছে। এছাড়া মিল্ক ভিটার মাধ্যমে গ্রামের সাধারন গরু খামারীদের জন্য বিশেষ উদ্যোগ গ্রহন করা হয়েছে। এভাবে চলতে থাকলে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিনত হবে।
বুধবার সকাল ১১ টায় তালা উপজেলা পরিষদ চত্বরে, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লি. (মিল্ক ইউনিয়ন) এর অধিন তালা দুগ্ধ শীতলীকরণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এসব কথা বলেন।
অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, মিল্ক ভিটায় ১৯ প্রকার খাদ্য উৎপাদন হয়, যা পুষ্টি ও মেধার বিকাশ ঘটায়। মিল্ক ভিটাকে দ্বিতীয় অর্থনৈতিক খাত হিসেবে মূল্যায়ন করে দুধে ভেজাল না মেশাতে তিনি দুধ উৎপাদনকারীদের প্রতি আহবান জানান।
তিনি বলেন, খুলনা বিভাগের মধ্যে তালা উপজেলায় সবচেয়ে বেশি দুধ উৎপন্ন হয়ে থাকে। এটা পাকিস্তান আমল থেকে শুরু হয়ে এখনও অব্যাহত রয়েছে। এই ধারা চলমান রাখতে গরু খামারীদের মাঝে বিনা সূদে ও সহজ শর্তে ঋন বিতরন করা হবে। এছাড়া, পরিবেশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে গরুর বর্জ থেকে বায়োগ্যাস এবং জৈব সার উৎপাদন করার জন্য প্রকল্প গ্রহন’র প্রস্তুতি চলছে।
প্রসঙ্গক্রমে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তালা, কেশবপুর ও মনিরামপুর সহ নদ অববাহিকা জলাবদ্ধ মুক্ত রাখার জন্য কপোতাক্ষ নদ খনন প্রকল্প গ্রহন ও অর্থ বরাদ্দ দেন। ফলে কপোতাক্ষ নদ খনন হয়েছে এবং অচিরেই নদের ২য় পর্যায়ে খনন কাজ শুরু হবে। এছাড়া নদের উপর কয়েকটি গুরুত্বপূর্ন স্থানে ব্রীজ নির্মান সহ তালা উপজেলা সদরকে পৌরসভায় রুপান্তরিত করা হবে।
মিল্ক ইউনিয়নের চেয়ারম্যান শেখ নাদিম হোসেন লিপু’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, মিল্ক ইউনিয়ন’র ব্যবস্থাপনা পরিচালক অমর চান বণিক, সাতক্ষীরা জেলা প্রশাসক এস. এম. মোস্তফা কামাল, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার মো. জিয়াউর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খন্দকার রবিউল ইসলাম, উপজেলা পরিষদ’র ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান ও জেলা সমবায় অফিসার মো. হাসান মাহমুদ প্রমুখ।
এরআগে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য তালা থানার দক্ষিন পাশের্^ খুলনা-পাইকগাছা সড়কের ধারে অবস্থিত তালা দুগ্ধ শীতলীকরণ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।