a leg flag-dinajpur24(দিনাজপুর২৪.কম) বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাম্য ও শান্তির দর্শন প্রতিষ্ঠার জন্য সমগ্র বিশ্ব এখন সংগ্রাম করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, সাম্য, শান্তি, ভ্রাতৃত্ব, উন্নয়ন ও শোষণমুক্তির যে দর্শন জাতির পিতা দিয়ে গেছেন, শুধু বাংলাদেশ নয়; শান্তির জন্য আজ বিশ্বব্যাপী বঙ্গবন্ধুর সেই দর্শন অনুসৃত হচ্ছে, বিভিন্নভাবে সে দর্শন প্রতিষ্ঠার জন্য বিশ্ববাসী সংগ্রাম করছে।

জাপান আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবসের এক আলোচনায় বাংলাদেশ সময় রবিবার বিকেলে তিনি এসব কথা বলেন। জাপানের রাজধানী টোকিও’র ওজি হকতো পিয়া হলে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

খালিদ মাহমুদ বলেন, বঙ্গবন্ধুকে জানার জন্য জাপানসহ অনেক দেশে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এখন নিজ ভাষায় অনুদিত হচ্ছে। জাপানের নেতৃস্থানীয় শিক্ষা ও গবেষণামূলক বইয়ের প্রকাশনা সংস্থা আকাশি শোতেন জাপানি ভাষায় এ বই প্রকাশ করে রীতিমত সাড়া ফেলে দিয়েছে। চীনা ও ইংরেজি ভাষায়ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী প্রকাশিত হয়েছে। ভারত-পাকিস্তানসহ বিভিন্ন দেশও জাতির পিতার অসমাপ্ত আত্মজীবনী নিজ নিজ ভাষায় প্রকাশ করেছে। বঙ্গবন্ধুকে নিয়ে জার্মান ভাষায় রচিত হয়েছে ‘ইম গেডেনকান আন বঙ্গবন্ধু’।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাপান আওয়ামী লীগের সভাপতি সালেহ মো. আরিফ, বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য সুজিত রায় নন্দী। বক্তব্য রাখেন স্থানীয় আওয়ামী লীগ নেতা খন্দকার মো. হিরা, বাদল চাকলাদার, বাদল রায়, আনোয়ার প্রমুখ। -ডেস্ক