(দিনাজপুর২৪.কম)দরজায় কড়া নাড়ছে রহমত-মাগফিরাত ও নাজাতের মাস মাহে রমজান। করোনার বিরুদ্ধে লড়তে গিয়ে প্রায় বিপর্যস্ত ইউরোপের দেশগুলোতে এখনো চলছে লকডাউন। আর এরই মধ্যে ফ্রান্স, ইতালি, বেলজিয়াম, পর্তুগাল, স্পেনসহ পুরো ইউরোপ, উত্তর আমেরিকা ও আফ্রিকার ইসলামিক দেশগুলো রমজান পালন শুরু করবে।

ফ্রান্সের জাতীয় মসজিদ (L’institut Musulman – Grande Mosquée de Paris) এবং CFCM (Conseil français du culte musulman) এর সমন্বিত চাঁদ দেখা কমিটি বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটিতে রমজান শুরুর এ ঘোষণা দেন। সে হিসেবে বৃহস্পতিবার তারাবী সালাত ও শেষ রাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে সিয়াম সাধনার সূচনা ঘটবে।

করোনার কারণে এবারই মুসলিমরা ভিন্ন এক রমজান পালন করবে, অভূতপূর্ব বিধিনিষেধ এবং প্রতিরোধমূলক ব্যবস্থার মধ্যে বিশ্বজুড়ে মুসলমানরা পবিত্র এ মাসটিকে স্বাগত জানাচ্ছে। ইউরোপের অনেকদেশে লকডাউনকালীন সময়ে বন্ধ থাকবে মসজিদসমূহ তাই ঘরে বসেই তারাবী আদায় করতে হবে মুসলিমদের। এমনকি খুব দ্রুত যদি পরিস্থিতি না বদলায় তবে প্রথামত দলবেঁধে বন্ধু বান্ধব, আত্বীয় স্বজন ও প্রতিবেশীদের নিয়ে ইফতার ও সেহরীর আনন্দ বঞ্চিত হতে হবে মুসলিমদের। গৃহবন্দী অবস্থায় সিয়াম সাধনার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের চেষ্টায় থাকবে ইউরোপের ধর্মপ্রাণ মুসলিমরা।-ডেস্ক