(দিনাজপুর২৪.কম) নতুন কোচ, সেই সঙ্গে সাম্প্রতিক সময়ের অনন্য সব পারফম্যান্স আর দলে সব তারকা খেলোয়াড়। সব মিলিয়ে ফেভারিট তকমা নিয়েই ফিফা বিশ্বকাপ ২০১৮’র প্রথম ম্যাচ খেলার জন্য মাঠে নামছে ব্রাজিল। আজ রোববার দিবাগত রাত ১২টায় গ্রুপ ‘ই’ থেকে রোস্তভ অন দন স্টেডিয়ামে সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবে নেইমারের দল।
২০১৪ সালে নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়ে যে দুঃস্বপ্ন গ্রাস করেছিলো ব্রাজিল দলকে, তা ক্রমেই কাটিয়ে ফেলেছে তারা। মূলত নতুন কোচ তিতের অধীনে এক ভিন্ন ও বিধ্বংসী দলে পরিণত হয়েছেন নেইমাররা। রাশিয়া বিশ্বকাপে প্রথম কোয়ালিফাই করা দল ব্রাজিল।

এই অসাধারণ সময়ে অনেক স্মরণীয় জয় অর্জন করেছে দলটি। ক্রমেই বিশ্বকাপের সবচেয়ে বড় দাবিদারেও পরিণত হয়েছে সেলেকাওরা। হয়ে উঠেছে সাম্প্রতিক স্মরণকালের সেরা ব্রাজিল দলে। ২০১৬ সাল থেকে বর্তমান কোচ তিতের অধীনে পরিসংখ্যান বলে দেয় দলটির ফর্ম কতোটা দুর্দান্ত। যদিও দলের প্রাণভোমরা নেইমার ইনজুরি থেকে পুরো সেরে উঠেননি। কিন্তু প্রস্তুতিমূলক ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের শেষার্ধে নেমে ১ গোল করে নিজের ফিটনেস আর ফর্মের অবস্থা জানান দিয়েছেন তিনি। ব্রাজিল দলের ‘তুরুপের তাস’ নেইমার এখনও শতভাগ ফিট হয়ে উঠতে পারেননি বলে জানিয়েছেন তার কোচ তিতে। তবে তিনি শিগগির ফিট হয়ে যাবেন বলেও উল্লেখ করেছেন তিনি।
যে দল নিয়ে মাঠে নামবে ব্রাজিল
গোলরক্ষক: আলিসন, এদারসন, কাসিও।
রক্ষণভাগ: মার্সেলো, দানিলো, ফিলিপে লুইস, ফাগনার, মার্কিনহোস, থিয়াগো সিলভা, মিরান্দা, পেদ্রো গেরোমেল।
মধ্যমভাগ: উইলিয়ান, ফার্নান্দিনহো, পাওলিনহো, কাসেমিরো, ফিলিপে কুতিনহো, রেনাতো আগুস্তো, ফ্রেড।
আক্রমণভাগ: নেইমার, গাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো, দগলাস কস্তা, টাইসন। -ডেস্ক