মো. নুরুন্নবী বাবু (দিনাজপুর২৪.কম) ২৬ আগষ্ট ফুলবাড়ি ট্রাজেডি দিবস। ২০০৬ সালের ২৬ আগস্ট বিএনপি-জামায়াত সরকারের শাসনামলে দিনাজপুরের ফুলবাড়ি উপজেলায় কয়লার খনি প্রকল্প বাতিল এবং যুক্তরাজ্য ভিত্তিক কোম্পানী এশিয়া এনার্জিকে প্রত্যাহারের দাবীতে বিক্ষোভে ফেটে পড়ে ফুলবাড়ীর সাধারণ মানুষ। বিক্ষুব্ধ জনতার উপর পুলিশ ও তৎকালীন বিডিআর নির্বিচারে গুলিবর্ষন করলে ঘটনাস্থলেই প্রাণ হারায় ৩জন, গুলিবিদ্ধ হয়ে ২ শতাধিক মানুষ আহত হয়।  বিএনপি-জামায়াত সরকারের শাসনামলে ২০০৬ সালের ২৬ আগষ্ট উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রক্ষা এবং বিদেশী কোম্পানী এশিয়া এনার্জীকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবীতে সকাল থেকেই ফুলবাড়ির ঢাকা মোড়ে ফুলবাড়ি, বিরামপুর, নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার হাজার হাজার মানুষ জমায়েত হতে থাকে। দুপুর ২টার দিকে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ও ফুলবাড়ী রক্ষা কমিটির নেতৃত্বে বিশাল প্রতিবাদ মিছিল নিমতলা মোড়ের দিকে এগুতে থাকলে পুলিশ-বিডিআর বাধা প্রদান করে। কিন্তু পুলিশ-বিডিআর-এর বেরিকেড ভেঙ্গে মিছিলটি এগুতে থাকলে মিছিলের উপর টিয়ার সেল, রাবার বুলেট ও নির্বিচারে গুলিবর্ষণ করা হয়। গুলিতে এসময় নিহত হয় আল আমিন, সালেকীন ও তরিকুল। আহত হয় ২ শতাধিক।
এই ঘটনায় উত্তেজিত জনতা ওই দিনই ফুলবাড়িতে অবস্থিত এশিয়া এনার্জির অফিস ভেঙ্গে দেয়। শুরু হয় লাগাতার হরতাল। ফুলবাড়ির সাথে বিচ্ছিন্ন হয়ে যায় অন্যান্য জেলা ও উপজেলার যোগাযোগ ব্যবস্থা। ৩০ আগষ্ট আন্দোলন কমিটির সাথে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের ৬ দফা সমঝোতা চুক্তির পর ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়।
৬ দফা চুক্তির মধ্যে ছিল এশিয়া এনার্জিকে দেশ থেকে বহিস্কার, দেশের কোথাও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন করা যাবে না, নিহত ও আহতদের ক্ষতিপুরন প্রদান, নিহতদের স্মরণে স্মৃতি সৌধ নির্মান, গুলি বর্ষনে দায়ীদের শাস্তি এবং আন্দোলনকামী জনগনের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহার।
আহতদের মধ্যে গুলিবিদ্ধ বাবুল রায়ের শরীরের অধিকাংশই অবশ হয়ে পঙ্গুত্ব জীবন নিয়ে বেঁচে আছে। নিহত পরিবারগুলো স্বজন হারানোর বেদনা নিয়ে এখনও মানবেতর জীবন যাপন করছে।
তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি আজকের দিনটিকে ‘জাতীয় সম্পদ রক্ষা দিবস’, সম্মিলিত পেশাজীবী সংগঠন ও ফুলবাড়ীবাসীর পক্ষ থেকে ‘ফুলবাড়ী শোক দিবস” পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে।
আজ বুধবার সকাল ১০টায় ফুলবাড়ী শহীদ মিনার চত্বরে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে বক্তব্য রাখেন  তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যপক আনু মোহাম্মদসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ।