(দিনাজপুর২৪.কম) ‘কাজের মাঝে শিশু করবে মায়ের দুধ পান, সবাই মিলে করি সমাধান ’- এই শ্লোগানে দিনাজপুরের ফুলবাড়ি উপজেলায় পালিত হচেছ বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ (১- ৭ আগস্ট, ২০১৫)। শনিবার (১ আগস্ট, ২০১৫) সকালে ফুলবাড়ি উপজেলা স্বাস্থ্য কমপেক্স-এর আয়োজনে এবং  ফুলবাড়ি এডিপি, ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ-এর নবকলি প্রকল্পের সহযোগিতায় ফুলবাড়ি উপজেলায় ১- ৭ আগস্ট, ২০১৫ পর্যন্ত বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হবে বলে সভায় জানানো হয়। এ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপেক্স থেকে একটি র‌্যালী বের হয়ে ফুলবাড়ি শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে আবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এসে শেষ হয়। র‌্যালী শেষে হাসপাতাল কনফারেন্স রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো ফজলুর রহমান-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন স্বাস্থ্য পরিদর্শক সাইফুল ইসলাম, পুষ্টিবিদ আজিজুল হক, ফুলবাড়ি এডিপি ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ-এর নবকলি প্রকল্পের কর্মকতা মোঃ মাহমুদ হাসান, পল্লীশ্রী’র ক্যাপাসিটি বিল্ডিং এন্ড নিউট্রশন কর্মকর্তা রাশেদুল ইসলাম।
বক্তারা বলেন, “যে একটি নবাগত শিশুকে জন্মের পর থেকে ৬ মাস বয়স পর্যন্ত মায়ের বুকের দুধ পান করাতে হবে । এতে করে শিশু ডায়রিয়া ও নিউমোনিয়ার মত মারাত্বক রোগ থেকে রক্ষা পাবে ও শিশুর বুদ্ধি বিকাশে সহায়তা করবে। এ ছাড়া নিয়মিত বুকের দুধ পান করালে মায়েরা ব্রেষ্ট ক্যানসার ও জরায়ু ক্যানসারের মত রোগ থেকে রক্ষা পাবে। সভায় জানানো হয় শিশুদের মাতৃদুগ্ধ পানে অধিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, কমিউিনিটি ক্লিনিক সমুহে ৭ আগষ্ট পর্যন্ত মা’দের নিয়ে কাউন্সিল সভা করা হবে।”
এ সভায় আরো উপস্থিত ছিলেন ফুলবাড়ি এডিপি, ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ-এর  নবকলি প্রকল্পের অর্থনৈতিক উন্নয়ন কর্মকর্তা মোঃ খাইরূল ইসলাম,  , হেলথ্ প্রোগ্রম অর্গানাজার নুরে হাসনা, তুহিন আলম,হেলথ্ প্রোমোটর কানন বারাই, সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন এনজিও প্রতিনিধিগণ।