(দিনাজপুর২৪.কম) ‘সাথে থেকো মনে রেখ!’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ি উপজেলায় বিশ্ব আলঝেইমারস্ মাস পালিত হচ্ছে। বে-সরকারী উন্নয়ন সংস্থা বহুব্রীহি’র আয়োজনে ও হেল্পএইজ ইন্টারন্যাশনাল-এর সহায়তায় উপজেলার খয়েরবাড়ি ইউনিয়নে মঙ্গলবার আয়োজন করা হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রচারাভিযান। এতে স্থানীয় প্রবীণ, জন-প্রতিনিধিসহ দুই শতাধিক জনগণ অংশ নেয়।
স্থানীয় সমাজ সেবক গুলজার হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রচারাভিযানে বক্তব্য রাখেন জাগরণী নাট্য সংঘের সভাপতি নুর ইসলাম, বৈশাখী সাংস্কৃতিক গোষ্ঠির সভাপতি মো. গোলাম মওলা এবং বহুব্রীহি সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ। আলোচনা সভায় বক্তারা জানান, প্রতি বছর ২১ সেপ্টেম্বর বিশ্ব ব্যাপি পালিত হয় বিশ্ব আলঝেইমারস্ দিবস। ডিমেনশিয়া রোগ সম্পর্কে মানুষকে সচেতন করার লক্ষে এবং আমাদের প্রিয় প্রবীণ জনগোষ্টি যাতে ডিমেনশিয়া রোগে আক্রান্ত না হয় সেজন্য সচেতনতা বাড়াতে বহুব্রীহি সংস্থা আন্তর্জাতিক সাহায্য সংস্থা হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর সহায়তায় দিনাজপুর জেলার ফুলবাড়ি, বিরামপুর ও সদর উপজেলার মোট ৬টি ইউনিয়নে এই আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রচারাভিযান চালাবে।  উল্লেখ্য, ডিমনেশিয়া একজন মানুষের এমন এক অবস্থাকে বুঝায় যার ফলে মতিষ্কের বিভিন্ন ধরণের কার্যক্রম যেমন স্মৃতি, চিন্তা, স্বীকৃতি বা অন্যকে চিনতে না পারা, ভাষা, পরিকল্পনা এবং ব্যক্তিত্বের অবনতি ঘটতে পারে। আর আলঝেইমারস্ রোগের কারণে ডিমনেশিয়া হয়ে থাকে। যা প্রবীণ বয়সেই হয়ে থাকে। তাই ব্যক্তি, সামাজিক ও সরকারীভাবে আলঝেইমারস্ হাত থেকে প্রবীণ জনগোষ্ঠিকে রক্ষা করার জন্য কাজ করতে হবে। বিশ্বব্যাপী মানুষের আয়ুষ্কাল বৃদ্ধির ফলে বয়স্ক লোকের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ায় মহামারীর আকারে ডিমেনশিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে বলেও বক্তারা উল্লেখ করেন।
এ বিষয়ে আরও জানা যায়, বর্তমানে পৃথিবীতে ডিমেনশিয়ায় আক্রান্তের সংখ্যা  প্রায় ৪ কোটি ৬০ লক্ষ যা ২০৫০ সালে দাঁড়াবে ১৩ কোটি ৫০ লক্ষ। বাংলাদেশে ডিমেনশিয়ায় আক্রান্তের সংখ্যা প্রায় ৪ লক্ষ ৬০ হাজার এবং ২০৫০ সালে তা দাঁড়াবে ২২ লক্ষ। ফলে ডিমেনশিয়া অভিহিত হচ্ছে একবিংশ শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ স্বাস্থ্য ও সমাজিক সংকট রুপে দেখা দিবে যা প্রতিরোধে এখনই প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া উচিৎ বলে বিশেজ্ঞরা মনে করছেন। -আফজাল হোসেন