1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. self@unliwalk.biz : brandymcguinness :
  5. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  6. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  7. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  8. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  9. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  10. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  11. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  12. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  13. news@dinajpur24.com : nalam :
  14. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  15. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  16. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  17. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  18. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  19. jcsuave@yahoo.com : vaniabarkley :
সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ১১:৫৯ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

ফুটবলে আসছে চার পরিবর্তন

  • আপডেট সময় : শুক্রবার, ৮ মার্চ, ২০১৯
  • ১ বার পঠিত

ছবি: ফাইল

(দিনাজপুর২৪.কম) ইচ্ছাকৃত, না অনিচ্ছাকৃত- এই বিতর্কে গিয়ে ফুটবল ম্যাচে অনেক হ্যান্ডবলই শেষ পর্যন্ত বৈধতার স্বীকৃতি পেয়ে গেছে। তবে এখন থেকে সেই বিতর্ক আর চলবে না। হাত দিয়ে গোল হলেও পরে তা বাতিল করার ক্ষমতা দেওয়া হচ্ছে রেফারিকে। এখন থেকে হ্যান্ডবল মানেই ফাউল বলে গণ্য হবে তা। সেইসঙ্গে কোচের কোনো কাণ্ডে আইন ভঙ্গ হলে তাকে মাঠেই কার্ড দেখানোর ক্ষমতাও পাচ্ছেন ম্যাচ রেফারি।

আগামী ১ জুন থেকেই ফুটবলের নতুন মৌসুমে সব ধরনের ঘরোয়া ও আন্তর্জাতিক ম্যাচে নতুন চারটি নিয়ম চালু হতে যাচ্ছে। ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) স্কটল্যান্ডের এডিনবরায় তাদের সর্বশেষ বার্ষিক সভায় চারটি নিয়ম পরিবর্তনের অনুমোদন করে তা ফিফাকে বাস্তবায়ন করার সুপারিশ করে। ১৮৮৬ সালে প্রতিষ্ঠিত হওয়া আইএফএবি ফুটবল ম্যাচের আইন ও নিয়ম-সংক্রান্ত ব্যাপারগুলো সুপরিশ করে থাকে ফিফাকে। এবং ফিফা তা অনুমোদনও করে থাকে।

এবারে যে চারটি নিয়মের পরিবর্তন আসছে, তাদের একটি হচ্ছে হ্যান্ডবলের নিয়ম পরিবর্তন করা। এখন থেকে গোলরক্ষক বাদে মাঠের যে কোনো ফুটবলারের হাতে বল লাগলেই তা ‘হ্যান্ডবল’ হিসেবে গণ্য হবে। দ্বিতীয় পরিবর্তনটি হলো, এখন থেকে মাঠের যে কোনো প্রান্ত থেকেই ফুটবলার বদল করা যাবে। আগে মাঠের সেন্টার কর্নার থেকে যা করা হতো। এতে সময় ব্যয় হয় বলে নতুন নিয়ম চালু হতে যাচ্ছে।

তৃতীয় পরিবর্তনটি হলো, এখন থেকে ফ্রি কিক নেওয়ার সময় শুধু প্রতিপক্ষের খেলোয়াড়রাই দেয়াল তৈরি করতে পারবে। ফ্রি কিক নেওয়া দলের কোনো খেলোয়াড় সেই দেয়াল ঘেঁষে দাঁড়াতে পারবে না। চতুর্থ নিয়মটি হলো, ম্যাচ চলাকালে কোনো কোচ শৃঙ্খলা ভঙ্গ করলে তাকে হলুদ বা লাল কার্ড দেখাতে পারবেন রেফারি। আইএফএবির পর্যবেক্ষণে আরও একটি নিয়ম বদলানোর কথা ছিল। পেনাল্টি কিক গোলরক্ষক ঠেকানোর পর ফিরতি বল থেকে তা থেকে অন্য কোনো খেলোয়াড় গোল করতে পারেন। গেল নভেম্বরে এই নিয়ম বদলানোর কথা উঠেছিল সংস্থাটির বৈঠকে। তবে স্কটল্যান্ডের এডিনবরায় সর্বশেষ বার্ষিক সভায় সেটা বাতিল করে দেওয়া হয়।-ডেস্ক

 

 

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর