প্রতীকী ছবি

(দিনাজপুর২৪.কম) এখন থেকে বাংলাদেশে বিভিন্ন চীনা প্রকল্পের তথ্যাদি গণমাধ্যমে ‘ফাঁস’ করা যাবে না। বিশেষ করে জিটুজি প্রকল্পের ‘ওয়ার্ক ডিসিপ্লিন’ অনুযায়ী কোনো তথ্য গণমাধ্যমে যেন না আসে সে ব্যাপারে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি) চিঠি দিয়ে অনুরোধ জানিয়েছে ঢাকার চীনা দূতাবাস।

জানা গেছে, চীন সরকারের সঙ্গে জিটুজি পদ্ধতিতে বাস্তবায়নাধীন প্রকল্পের খরচ, সময় বৃদ্ধি, অসঙ্গতি ও ঋণচুক্তির নানা বিষয় গণমাধ্যমে প্রকাশিত হয়। কিন্তু এসব খবর প্রকাশের বিষয়টি পছন্দ করছে না চীন দূতাবাস। সর্বশেষ বাংলাদেশ রেলওয়ের অধীনে ‘জয়দেবপুর-ঈশ্বরদী রেলপথ নির্মাণ’ প্রকল্পের ঋণচুক্তি সম্পাদন প্রক্রিয়ায় চীনা কর্তৃপক্ষের দীর্ঘসূত্রতা তুলে ধরা হয়।

এ ব্যাপারে কর্মকর্তার বক্তব্য প্রকাশে আপত্তি তুলে ধরে ভবিষ্যতে এমন খবর প্রকাশের ব্যপারে অনীহা প্রকাশ করেছে চীন। চীনা দূতাবাসের এ চিঠি পেয়ে ইআরডি রেলপথ মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে অনুরোধ করেছে।

এর পরিপ্রেক্ষিতে গত ১০ মার্চ মন্ত্রণালয় থেকে রেলওয়ের কাছে চিঠি দেওয়া হয়। সেখানে বলা হয়, চীন দূতাবাসের চিঠিতে উল্লেখ করা হয়েছে জিটুজি প্রকল্পগুলোর ওয়ার্ক ডিসিপ্লিন অনুযায়ী কোনো তথ্য মিডিয়াতে ফাঁস করা যাবে না। এ বিষয়ে বক্তব্য জানতে চাইলে রেলওয়ের কেউ মন্তব্য করতে রাজি হননি।-ডেস্ক