ছবি-সংগ্রহীত

(দিনাজপুর২৪.কম) রাজধানীর শাহবাগ থানা এলাকার জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী ছাত্রদলের সমাবেশে পুলিশ-নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় মামলা দায়ের করেছে পুলিশ। ওই মামলায় ৪৭ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে আসামি করা হয়েছে। এছাড়াও অজ্ঞাতনামা হিসেবে আসামি করা হয়েছে আরও ২০০-২৫০ জনকে। এ পর্যন্ত এই ঘটনায় ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

গতকাল রোববার রাতে পুলিশ বাদী হয়ে শাহবাগ থানায় এই মামলাটি দায়ের করেছে বলে নিশ্চিত করেছেন শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশীদ। মামলায় হত্যাচেষ্টা ও হামলা-ভাঙচুর চালানোর অভিযোগ করা হয়েছে।

ওসি বলেন, ‘গতকাল রোববার রাতে পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করেছে। এ ঘটনায় গ্রেপ্তার আসামিদের আজ আদালতে পাঠানো হবে।’

তিনি জানান, ‍এ ঘটনায় পুলিশের বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন। দায়ের করা মামলায় অন্য আসামিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

গতকাল রোববার সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিল করার সিদ্ধান্ত এবং কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনার প্রতিবাদে ছাত্রদল একটি সমাবেশের আয়োজন করেছিল। এ জন্য সকাল থেকেই নেতাকর্মীরা প্রেসক্লাবের সামনে অবস্থান নেয়। এ সময় পুলিশ সদস্যরা বাধা দিলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল ছোড়ে পুলিশ। বিক্ষুব্ধ হয়ে ছাত্রদলের নেতাকর্মীরা প্রেসক্লাবের পাশের অস্থায়ী পুলিশ বক্স ভাঙচুর করে। পরে ঘটনাস্থল ও প্রেসক্লাব এলাকা থেকে ছাত্রদল কয়েকজন নেতাকর্মীকে আটক করে হেফাজতে নেয় পুলিশ। -ডেস্ক