(দিনাজপুর২৪.কম) মহামারি করোনা ভাইরাসের কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশের চলমান এমন পরিস্থিতির মধ্যেই প্রাথমিকের জন্য বিশাল সুখবর দিয়েছে সরকার।

সূত্র বলছে, শিক্ষার মানোন্নয়নে এবার অনলাইন শিক্ষা কার্যক্রম জোরদার করবে সরকার। ছুটির পর অনলাইন পোর্টাল চালুর মাধ্যমে স্থায়ীভাবে ভিডিও শ্রেণি কার্যক্রম (ভিডিও ক্লাস) শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হবে। ‘ঘরে বসে শিখি’ নামের পোর্টালে থাকবে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে পঞ্চম পর্যন্ত ভিডিও শ্রেণি কার্যক্রম।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, সারা বছর শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক ক্লাসের ভিডিও অনলাইন পোর্টালে পাবে। করোনাভাইরাসের এই সংকটকালেই শুধু নয়, যেকোনো সময় শিক্ষার্থীরা পোর্টালে গিয়ে তাদের প্রয়োজনীয় ক্লাস থেকে পাঠ নিতে পারবে। আমরা দ্রুত এই পোর্টালটি করে ফেলবো। পোর্টালের কাজ শেষ না হওয়া পর্যন্ত ‘ঘরে বসে শিখি’ ইউটিউব লিংকে গিয়ে সংসদ টিভির সব ক্লাস তারা ঘরে বসেই দেখতে পারবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিহউল্লাহ্ বলেন, করোনা সংকটের কারণে দ্রুত অনলাইন ক্লাসে যেতে বাধ্য করেছে। তবে আমরা এখানেই সীমাবদ্ধ থাকছি না। সংকট ছাড়া স্বাভাবিক সময়েও অনলাইন ক্লাসের ব্যবস্থা রাখা হবে সারা বছর। প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে যেকোনও সময় শিক্ষার্থীরা তাদের প্রয়োজন মতো বিষয়ভিত্তিক পাঠ গ্রহণ করতে পারবে। ‘ঘরে বসে শিখি’ অনলাইন পোর্টালের কাজ করোনা সংকটের মধ্যে শেষ করা যাচ্ছে না। ছুটির পর আমরা দ্রুত পোর্টালটি করবো। সারা বছরই বিষয়ভিত্তিক ক্লাসের ভিডিও থেকে শিক্ষার্থীরা তাদের সমস্যা সমাধান করতে পারবে।

মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা জানান, অনেক সময় শিক্ষার্থীরা বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম (ক্লাস) পুরো আয়ত্ত করতে পারে না, আবার অমনোযোগী থাকায় পাঠগ্রহণ আংশিক হয়ে পড়ে। আর এতে পিছিয়ে পড়ে শিক্ষার্থীরা। কোনও কারণে শিক্ষার্থী বিদ্যালয়ে অনুপস্থিত থাকলে লেখাপড়া ক্ষতি হয়। ফলে কোচিং আর নোট-গাইডের ওপর নির্ভর করতে হয়। এই পরিস্থিতি থেকে উত্তরণে এবং প্রতিটি শিক্ষার্থীর মূল শিক্ষা মজবুত করতে অনলাইন কার্যক্রমে যাচ্ছে মন্ত্রণালয়। প্রাথমিকের সব বিষয়ের উন্নত শ্রেণি কার্যক্রম শিক্ষার্থীর হাতের নাগালে পৌঁছে দিতেই এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, করোনাভাইরাসের প্রকোপের কারণে আমরা যে সংকটে পড়েছি, তা থেকে শিক্ষা নিয়ে প্রাথমিক শিক্ষায় আমরা নতুন একটি দিগন্ত উন্মোচন করতে যাচ্ছি। শিশু শিক্ষার্থীরা না বোঝার কারণে অনেক সময় কোচিং করাতে বাধ্য হন অভিভাবকরা। নানা কারণে শিক্ষার্থীর ক্লাস মিস হতে পারে। এসব বিষয় বিবেচনায় নিয়ে আমরা একটি নতুন অনলাইন পোর্টাল তৈরি করতে যাচ্ছি। সেখানে বিষয়ভিত্তিক ভিডিও শ্রেণি কার্যক্রম থাকবে। এই কার্যক্রম সম্পন্ন করতে পারলে কোচিং করানো বা নোট ও গাইড বই পড়ানোর প্রয়োজন হবে না।

মহাপরিচালক মো. ফসিউল্লাহ্ জানান, ভিডিও ক্লাস সংসদ টেলিভিশনে প্রচারের পাশাপাশি ইউটিউব লিংকে দেয়া হচ্ছে। এসব ভিডিও ক্লাস ‘ঘরে বসে শিখি’ অনলাইন পোর্টালে আপ করা হবে। অনলাইন পোর্টালের লিংক থাকবে অধিদফতরের ওয়েবসাইটেও। দেশের পিটিআইগুলোতে স্টুডিও করে সেখানে বিভিন্ন জেলা ও উপজেলার অভিজ্ঞ শিক্ষকদের দিয়ে ভিডিওক্লাস রেকর্ডিং করা হবে। স্টুডিওতে শিক্ষকদের প্রশিক্ষণও দেয়া হবে। -ডেস্ক