(দিনাজপুর২৪.কম) পেইন বা ব্যথা পরিমাপের যন্ত্রের নাম ‘ডলরিমিটার’। আর পেইন পরিমাপের একক হলো ‘ডেল’। বিজ্ঞান বলছে, স্বাভাবিক মানুষ সর্বোচ্চ ৪৫ ডেল পর্যন্ত ব্যথা সহ্য করতে পারে। তার বেশি ব্যথা উঠলে মারা যায় মানুষ।

কিন্তু সন্তান প্রসবের মায়ের ব্যথা ওঠে ৫৭ ডেল পর্যন্ত। তাই এ থেকেই বোঝা যায় যে, প্রসব যন্ত্রণা কতটা ভয়ঙ্কর হতে পারে। আর এ ব্যথার অভিজ্ঞতা সম্পর্কে শুধু তারাই বলতে পারবেন যেসব নারী মা হয়েছেন। তাই একটি শিশুকে ১০ মাস ১০ দিন গর্ভে রেখে তাকে জন্ম দেয়ার যে কী কষ্ট, তা উপলব্ধি করার সুযোগ পুরুষদের নেই।

সম্প্রতি ছবি ‘গুড নিউজ’-এর প্রমোশনে কৃত্রিম উপায়ে প্রসব যন্ত্রণা ভোগ করলেন অভিনেতা অক্ষয় কুমার ও দিলজিৎ দোসাঞ্জ।

ইনস্টাগ্রামে ৩ মিনিট ২৮ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছেন অক্ষয় কুমার। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, অক্ষয় কুমার ও দিলজিৎ দোসাঞ্জ দুটি আলাদা বেডে শুয়ে আছেন। তাদের পাশেই রাখা আছে পেইন দেয়ার মেশিন। ওই মেশিনের সাহায্যেই এই দুই অভিনেতাকে পেইন দেয়া আর অসহ্য যন্ত্রণায় ছটফট করছেন তারা।

ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে অক্ষয় লিখেছেন, ‘বাচ্চা প্রসবের সময় মেয়েরা কতটা কষ্ট ভোগ করে তা উপলব্ধি করার ছোট্ট প্রচেষ্টা মাত্র। তারা যে এত কষ্ট করে সন্তানের জন্ম দেয় তা কল্পনার বাইরে। এ কষ্টের সঙ্গে অন্য কোনো কষ্টের মিল চলে না। এজন্য মেয়েদের কাছে কৃতজ্ঞ থাকা উচিত, তাদের সম্মান করা উচিত।’

উল্লেখ্য, ২৭ ডিসেম্বর মুক্তি পাচ্ছে অক্ষয় কুমার-কারিনা কাপুর, দিলজিৎ দোসাঞ্জ-কিয়ারা আদভানি জুটির ‘গুড নিউজ’। ওই ছবিতে মা হতে দেখা যাবে কারিনা ও কিয়ারাকে। আর অক্ষয় ও দিলজিৎ ছবির প্রমোশনের জন্যই এই প্রসব যন্ত্রণা উপলব্ধি করার চেষ্টা করেছেন। -ডেস্ক
ভিডিও দেখতে ক্লিক করুন