(দিনাজপুর ২৪.কম) বিভিন্ন দেশে কর্মরত ৮০ লাখ প্রবাসীর ‘সুখ -দুঃখের অংশীদার’ হতে চায় পুলিশ। এ জন্য খোলা হচ্ছে হেলপ ডেস্ক। এ ডেস্কের মাধ্যমে দেশে ফেরার সময় সব ধরনের আইনি সহায়তা পাবেন প্রবাসীরা। পাশাপাশি সহয়াতা পাবেন তাদের স্বজনরাও। হেলপ ডেস্কের দায়িত্বে থাকবেন পুলিশের অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার একজন কর্মকর্তা।  সহায়তা কীভাবে দেয়া হবে, সে ব্যাপারে পুলিশ সদর দফতর বিস্তারিত জানিয়ে খুব শিগগিরই প্রচারণা শুরু করবে। হেলপ ডেস্কের বুথ থাকবে বিমানবন্দর ও জেলা পুলিশ সুপারের কার্যালয়।

 পুলিশ সদর দফতর সূত্র জানায়, বর্তমানে বিভিন্ন দেশে কর্মরত রয়েছেন প্রায় ৮০ লাখ প্রবাসী। এই প্রবাসীরাই দেশের অর্থনীতিকে  সচল রাখতে সবচেয়ে বড় ভূমিকা পালন করছেন। কিন্তু ছুটিতে দেশে আসার সময় অনেক প্রবাসীকে পড়তে হয় নানা বিড়ম্বনায়। বিশেষ করে ইমিগ্রেশনেই এই সমস্যা বেশি হয়। এ নিয়ে প্রবাসীদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরাজ করছে চরম ক্ষোভ। বিষয়টি বিবেচনায় নিয়েই পুলিশ সদর দফতর হেলপ ডেস্ক চালুর সিদ্ধান্ত নিয়েছে।
 পুলিশের আইজি একেএম শহীদুল হক বলেন, সম্প্রতি তিনি মধ্যপ্রাচ্যসহ বেশ কয়েকটি দেশ সফর করেছেন। এ সময় প্রবাসীরা তার কাছে অভিযোগ করেছেন, দেশে ফেরার সময়, বিশেষ করে ইমিগ্রেশনে নানাভাবে তাদেরকে হয়রানির শিকার হতে হয়। এ নিয়ে তারা বহুবার সংশ্লিষ্ট বিভাগে অভিযোগ করেছেন। কিন্তু কোনো প্রতিকার পাননি। প্রবাসীরা বলেছেন, তারাই তাদের পরিবারের অন্যতম উপার্জনক্ষম ব্যক্তি। তাদের অনুপস্থিতিতে স্বজনদের নানা সমস্যায় পড়তে হয়। কিন্তু এক্ষেত্রে  সংশ্লিষ্ট থানা পুলিশের কাছ থেকে কোনো ধরনের সহায়তা পান না তারা।
 আইজিপি শহীদুল হক বলেন, দেশে ফেরার পর প্রবাসীদের এসব অভিযোগ নিয়ে তিনি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীসহ  অন্যদের সঙ্গে কথা বলেছেন। তারা সবাই বিষয়টিকে গুরুত্ব সহকারে নিয়েছেন। তাদের মতামত নিয়েই চালু করা হচ্ছে প্রবাসী হেলপ ডেস্ক।
 তিনি বলেন, এ ডেস্কের প্রধান হবেন একজন অতিরিক্ত ডিআইজি। পুলিশ সদর দফতর থেকেই এ ডেস্ক পরিচালিত হবে। দেশের সব বিমানবন্দরের পাশাপাশি যেসব জেলার বাসিন্দা প্রবাসে বেশি রয়েছে— সেদিকে গুরুত্বে নিয়েই পুলিশ সুপার কার্যালয়ে খোলা হবে প্রবাসী হেলপ ডেস্ক। আইজিপি বলেন, জনগণ ও পুলিশের মধ্যে সুসম্পর্ক জোরদার করতে ইতোমধ্যে গঠন করা হয়েছে কমিউনিটি পুলিশ। তিনি বলেন,  জনগণের মতামতের প্রতি পুলিশ  শ্রদ্ধাশীল।  পুলিশ কখনোই  রাষ্ট্র ও জনগণের প্রতিপক্ষ নয়— এই বিশ্বাসটুকু সকলের থাকা উচিত।
 কবে নাগাদ প্রবাসীদের জন্য পুলিশ হেলপ ডেস্ক চালু করা হবে—এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, আশা করছি আগামী সপ্তাহ থেকেই এর প্রাথমিক কার্যক্রম শুরু করা যাবে। হেলপ ডেস্ক চালু হওয়ার পর প্রবাসীরা তাদের অভিযোগ  সরাসরি, ইমেইল  বা ফোনে জানাতে পারবেন।(ডেস্ক)